ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   ২৫ বছর আগে এইদিন ঠিক কী হয়েছিল ফিরে দেখা যাক সেই ইতিহাস

২৫ বছর আগে এইদিন ঠিক কী হয়েছিল ফিরে দেখা যাক সেই ইতিহাস

January 1, 2017 - 6:52 AM

সাম্প্রতিক সময়ে অন্তর্জালে যাঁরা প্রায় ২৪ ঘণ্টাই কাটিয়ে থাকেন তাঁদের মধ্যে খুব অল্প কয়েকজনই জানেন স্যার টিম বার্নার্স-লি-এর কথা। এই ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানীর হাতেই জন্ম নিয়েছিল ওয়র্ল্ডওয়াইডওয়েব। ১৯৯১ সালের ৬ অগস্ট প্রথমে স্যার বার্নার্স-লি জেনেভায়, তাঁর সংস্থা সিইআরএন হেডকোয়ার্টারের ‘নেক্সট’ কম্পিউটার সিস্টেমে ডেপ্লয় করেন পৃথিবীর প্রথম ওয়েব পেজ।

তিনি তৈরি করেছিলেন একটি বিশেষ কম্পিউটার ‘কোড’, ‘হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল’ বা ‘এইচটিটিপি’ যার মাধ্যমে কম্পিউটার সিস্টেমে থাকা তথ্য পরিবর্তিত হয় ‘হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গোয়েজ’ বা ‘এইচটিএমএল’-এ। বার্নার্স-লি-এর লঞ্চ করা প্রথম ওয়েব পেজের ইউআরএল ছিল http://info.cern.ch। ওয়েব কীভাবে ব্যবহার করতে হয়, সেই সম্পর্কে কিছু নির্দেশাবলী ছিল এই ওয়েব পেজ-এ।

স্যার টিম বার্নার্স-লি

এর পর, ওই বছরই ২৩ অগস্ট, সিইআরএন-এর বাইরের বহু ইউজারকে আমন্ত্রণ জানানো হয় এই নেটওয়র্কে কানেক্ট করার জন্য। তাই এই দিনটিকেই ওয়র্ল্ডওয়াইডওয়েব-এর জন্মদিন হিসেবে পালন করা হয়। এর পরে, ১৯৯৩ সালের এপ্রিল মাসে সিইআরএন-এর পক্ষ থেকে জানানো হয় যে এই বিশেষ প্রযুক্তির কোডটি রয়্যালটি-মুক্ত করে দেওয়া হবে। এই সিদ্ধান্তই কিন্তু একটি বিরাট মাইলস্টোন।

স্যার বার্নার্স-লি মনে করেন যে এই প্রযুক্তি যদি সেই সময়ে ‘ফ্রি’ না করা হতো এবং তাঁর হাতেই যদি সমস্ত নিয়ন্ত্রণ থাকত, তবে সারা পৃথিবীকে এত দ্রুত এক সূত্রে বেঁধে ফেলতে পারত না ওয়র্ল্ডওয়াইডওয়েব। ২০১৫ সালের পরিসংখ্যান অনুযায়ী, ৩.১৭ বিলিয়ন মানুষ ব্যবহার করেন এই ওয়েব। অর্থাৎ পৃথিবীর মোট জনসংখ্যার ৪০ শতাংশই কোনও না কোনওভাবে এই বৃহৎ জালে আটকা পড়েছেন।

আর এই ‘জাল’ না থাকলে এই প্রতিবেদনও পৌঁছত না পাঠকের কাছে। তাই আজ ওয়র্ল্ডওয়াইডওয়েব-এর ২৫ বছরে, এবেলা.ইন-ও কুর্নিশ জানায় এই পৃথিবীব্যাপী জালের জনক, স্যার বার্নার্স-লি-কে।

আপনার মতামত জানানঃ