৪০ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ৪০ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

সোমবার অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় তিনটি ব্যাগেজ থেকে ওই সিগারেটগুলো উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপিরচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জব্দকৃত সিগারেট ইউকের বেনসন অ্যান্ড হেজেজ ও যুক্তরাষ্ট্রের ৩০৩ ব্র্যান্ডের, যা ২০০ কার্টনে পাওয়া যায়। এনবিআরঘোষিত ৩১ ডিসেম্বর থেকে এনফোর্সমেন্ট মাসে চলমান অভিযানের অংশ হিসেবে এই সিগারেট জব্দ হয়।

সূত্র আরো জানায়, জব্দকৃত সিগারেট পরিত্যক্ত অবস্থায় ৫নং ব্যাগেজ বেল্টের পাশে ট্রলির ওপর পাওয়া যায়। তিনটি ব্যাগে এই সিগারেট লুকায়িত ছিল। এর মধ্যে দুটিতে যাত্রীর ট্যাগ পাওয়া যায়। গোপন সংবাদ থাকায় শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্ট নং ৫ থেকে ৮ এর ওপর সতর্ক দৃষ্টি রাখেন। শুল্ক গোয়েন্দাদের সতর্ক উপস্থিতি টের পেয়ে যাত্রী তার মালামাল ট্রলিতে উঠানোর পরেও ফেলে চলে যায়।

পরবর্তী সময়ে রাত আনুমানিক ২টায় পরিত্যক্ত তিনটি ব্যাগেজ কাস্টমস হলে নিয়ে আসা হয় এবং আমদানিনিষিদ্ধ ৪০ হাজার শলাকা সিগারেট পাওয়া যায়। আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর প্রায় ৪৫০ শতাংশ শুল্ক পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ক করসহ আটক পণ্যের মূল্য প্রায় ১২ লাখ টাকা। সিগারেট নিয়ে আসা যাত্রীকে শনাক্তের প্রক্রিয়া চলছে।