৫৭ ধারার মতো নতুন ডিজিটাল নিরাপত্তা আইনে কেউ হয়রানির শিকার হবেন না

জ্যেষ্ঠ প্রতিবেদক : মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন। ৫৭ ধারার মতো নতুন ডিজিটাল নিরাপত্তা আইনে কেউ হয়রানির শিকার হবেন না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে কারো বাকস্বাধীনতা হরণ করা হয়নি, বাকস্বাধীনতা ক্ষুণ্নও হবে না। উক্ত আইনে উল্লিখিত সংজ্ঞায়িত অপরাধ না করলে এ আইনের মাধ্যমে কেউ হয়রানি হবেন না।

আইনমন্ত্রী বলেন, আমি মনে করি, আইসিটি অ্যাক্টের ৫৭ ধারায় বাকস্বাধীনতা কিছুটা ক্ষুণ্ন হয়েছে। ৫৭ ধারার অপব্যবহার হচ্ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চান, এই আইনের মাধ্যমে যাতে কেউ হয়রানি না হোন। সে কারণেই ৫৭ ধারা বিলুপ্ত করা হয়েছে। আমরা সেটি বন্ধ করার কমিটমেন্ট করেছিলাম। নতুন আইনের মাধ্যমে আমরা সেটিই বাস্তবায়ন করেছি।

নতুন আইনের ৩২ ধারা নিয়ে অহেতুক ভীতি ছড়ানো হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ৩২ ধারা নিয়ে অহেতুক ভীতি। গুপ্তচরবৃত্তির সঙ্গে সাংবাদিকতার কোনো সম্পর্ক নেই। অহেতুক ভীতি সৃষ্টি করার কোনো কারণ নেই। যদি সাংবাদিকরা কোনো অবৈধ ঘটনা প্রকাশ করেন তবে সেটি গুপ্তচরবৃত্তি বা অপরাধ হবে না।

নতুন আইনে সাংবাদিকতার ক্ষেত্রে বড় বাধা হবে এ ধারাটি- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আনিসুল হক বলেন, গুপ্তচরবৃত্তি একটি অপরাধ। গুপ্তচরবৃত্তি তো আগেও আইনে অপরাধ ছিল। এ আইনের মধ্যে যেটা করেছি সেটা হচ্ছে, ওই যে কম্পিউটার সিস্টেম, ইনফরমেশন টেকনোলজির যে সিস্টেম ওই সিস্টেমের মাধ্যমে যদি কেউ গুপ্তচরবৃত্তি করে সেটা অপরাধ হিসেবে বিবেচিত হবে। আমি আবারো বলছি, সেটার সঙ্গে সাংবাদিকতার কোনো সম্পর্ক আছে বলে তো আমার মনে হয় না। আমার মনে হয় এটা অহেতুক ভীতি ও সমালোচনার জন্য সমালোচনা করা।

আরেকবার অত্যন্ত স্পষ্টভাবে বলতে চাই, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের নেত্রী। জনগণ মানে সাংবাদিকতা। অহেতুক ও অযথা কেউ হয়রানি হোক সেটা তিনি চান না। তাই কোনো আইনের মধ্যে এমন ব্যবস্থা থাক সেটা তিনি চান না। সে কারণেই নতুন আইনে স্পষ্ট করে এই ধারাগুলো সংজ্ঞায়িত করা হয়েছে, যাতে অস্পষ্টতা দূর হয়- বলেন আইনমন্ত্রী।

সোমবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের (আইসিটি) বিতর্কিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বিলুপ্তির বিধান রেখে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।