অনিয়ম-অভিযোগের পরেও চলছে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লি:

জাকির হোসেন জীবন, অনুসন্ধানী প্রতিবেদকঃ এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লি: এর বিরুদ্ধে যেন অভিযোগের শেষ নেই। সরকারি জমি দখল ও কৃষি জমি দখল করে বালু ভরাট করে প্লট আকারে বিক্রি করে দিয়েছে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লি: নামে একটি কোম্পানি।

আগে এই কোম্পানির নাম ছিল আফিয়া কর্পোরেশন প্রাইভেট লিঃ নাম পরিবর্তন করে এখন তারা এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লি:। কেন নাম পরিবর্তন করলেন তাও একটা রহস্যের জন্ম দিচ্ছে।

নিজেদের রিয়েল এস্টেট ব্যবসায়ী বললেই তাদের নেই কোন অনুমোদন। অনুমোদন ছাড়াই হাউজিং ব্যবসাসহ রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করে আসছে প্রতিষ্ঠানটি। তারা এরেই মধ্যে অনেক প্লট বিক্রি করেছেন এবং হস্তান্তর করেছেন। যা রাউজক আইন এবং পরিবেশ আইন বিরোধী কাজ।

তাদের এসব কার্যকালাপ নিয়ে পরিবেশবাদী সংগঠন বেলা একটি অভিযোগ দেয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাউজক) , সেই অভিযোগ বলা হয়েছে, ঢাকা জেলাধীন সাভার উপজেলার ইয়ারপুর ইউনিয়নের ইছরকান্দি, মনোসন্তোষ ও সাতাইশকান্দি মৌজার ৬০০ একর আয়তনের একটি বিল রয়েছে যা গজাইর বিল নামে পরিচিত। বিলটির দৈর্ঘ্য প্রায় ১০ কিলোমিটার ও প্রস্থ ৪ কিলোমিটার। এলাকাটি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ডিটেইলড এরিয়া প্ল্যানের (ড্যাপ) এর আওতাভূক্ত যাতে এলাকাটি মূল বন্যা প্রবাহ এলাকা হিসেবে চিহ্নিত রয়েছে।

“গজাইরার” বিলটি বর্ষাকালে পানিতে পূরিপূর্ণ হয়ে দৃশ্যত এক সাগরে রূপ নেয়। বিলে বিপুল পরিমাণ দেশীয় প্রজাতির মাছ পাওয়া যায় যা দেশের বিভিন্ন অঞ্চলে সরবারহ করা হয়ে থাকে। মৎস উৎপাদনের পাশাপাশি শীতকালে ফসল ও সবজি চাষের মাধ্যমে বিলটি সবুক হয়ে উঠে। বিলটির উপর নির্ভরশীল প্রায় ১৪টি গ্রামের কৃষক ও মৎসজীবি। বিলের প্রধান ফসলের মধ্যে রয়েছে ধান, কুমড়া, করলা, টমেটো, শসা ও কাঁচামরিচ। প্রতিবছর শীতকালে বিলটি অতিথি পাখির আশ্রয়কেন্দ্র হয়ে উঠে।

বেলা আরও অভিযোগ করে, সম্প্রতি বিভিন্ন জাতীয় ও স্থায়ীয় দৈনিকে প্রকাশিত সংবাদ অনুয়াযী জীববৈচিত্র্যে ভরপুর বিল বর্তমানে নানামূখী হুমকির সম্মুখীন। নির্বিচারে বিলের জলাশয় ও কৃষি উপযোগী নিচু জমি ভরাট করা হচ্ছে আবাসন প্রকল্প বাস্তবায়নের জন্য। ইতোমধ্যে উত্তরণ প্রপার্টিজ লিমিটেড নামক আবাসন কোম্পানি বিলের ইছরকান্দি, মনোসন্তোষ ও সাতাইশকান্দি মৌজার ২৫০ বিঘা এবং এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড বিলের সাতাইশকান্দি মৌজার প্রায় ২২০ বিঘা উর্বব জমিতে কোম্পানির সাইনবোর্ড স্থান করেছে যার কোনোটিরই নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বৈধ অনুমোদন। সম্প্রতি এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লি: ইয়ারপুর ইউনিয়নের তৈয়বপুর এলাকার সাতাইশকান্দি মৌজায় বালু ভরাটের কার্যক্রম করেছে। সম্প্রতি বেলা প্রতিনিধিদের সরেজমিন পরিদর্শনে বিষয়টির সত্যতা প্রতীয়মান হয়।

এতে আরও বলা হয়, জলাশয় ও কৃষি জমি রক্ষায় বর্তমানে সরকার বন্ধ পরিকর। মাননীয় প্রধানমন্ত্রী বারবার অনুশাসন দিয়েছেন যে, উন্নয়ন করতে গিয়ে জলাশয় ও কৃষিজমি ভরাট এবং বিনষ্ট করা যাবে না। সরকারের বিভিন্ন পরিকল্পনায় জলাশয় ও কৃষিজমি সুরক্ষার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করা হয়েছে। সিভিল আপ্লিয়াল নং- ২৫৩,২৫৫,২৫৬/২০০৯ এর রায়ে মহামান্য আপিল বিভাগ জলাশয় ও কৃষিজমি সংরক্ষণের উপর গুরুত্ব প্রদান করেছেন। সরকারের অনুশাসন ভেঙে, আইনী বিধান ও আদালতের নির্দেশনা লঙ্ঘন করে “গজাইরার” বিলের মতো জনগুরুত্বপূর্ণ ও জীববৈচিত্র্যসমৃদ্ধ বিল ভরাট করে আবাসন প্রকল্প নির্মাণ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অধিকন্ত জলাশয় ও কৃষি জমি ভরাট করে আবাসন প্রকল্পের নির্মাণের উদ্যোগ দেশে প্রচলিত আইনের পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ। বৃহত্তর জনস্বার্থে বিবেচনা “গজাইরা” বিলের জলাশয় ও কৃষি জমি যথাযথ সংরক্ষণ না করা আইন বাস্তাবায়ন/প্রয়োগকারী সংস্থা হিসেবে আপনার ব্যর্থতার পরিচায়ক।

বেলা উল্লেখিত এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড ও উত্তরণ প্রপার্টিজ লিমিটেড বিরুদ্ধে আইন অমান্য সরকারি জায়গা দখল ও কৃষিসহ প্রাকৃতিক সম্পদ নষ্টের জন্য ব্যবস্থা নিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক বরাবর অভিযোগ দেন।

অভিযোগ পাওয়ার দ্রুত কাজে নেমে পরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাউজক)। রাউজক একটি নোটিশ জারি করে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেডের কর্তৃপক্ষকে। সেখানে রাজউক জানায়, আইন লঙ্ঘন করে আবাসন ব্যবসা পরিচালনা করে আসছে কোম্পানিটি। বেসরকারি আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালার ২০০৪( সংশোধিত ২০১২ ও ২০১৫) এর ধারা ১৬(৩) মতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক সংশ্লিষ্ট বেসরকারী প্রকল্প অনুমোদনের পূর্বে প্রস্তাবিত প্রকল্প এলাকার কোন প্লট বিক্রি করা বা ভূমি বা ইমারত বিক্রয় বা বরাদ্দ প্রদানের জন্য কোন প্রকার বিজ্ঞাপন প্রকাশ বা প্রচার কাজ পরিচালনা করা যাবে না। তাছাড়া প্রকল্প সংক্রান্ত যে কোন সাইনবোর্ড, বিজ্ঞাপন প্রচার বা যোগাযোগপত্রে কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আবাসিক প্রকল্পের অনুমোদন নম্বর উল্লেখ্য করতে হবে। রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন- ২০১০ অনুযায়ী কোন ডেভেলপার কর্তৃপক্ষ কর্তৃক রিয়েল এস্টেট উন্নয়ন এবং রিয়েল এস্টেট উন্নয়ন এবং ডেভেলপার কর্তৃক হস্তান্তর দলিল সম্পাদনের ক্ষমতা বা অধিকার প্রাপ্তির পূর্বে রিয়েল এস্টেট ক্রয়-বিক্রয়ের জন্য প্রকল্পের বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রচার করতে পারবে না এবং প্রকল্প অনুমোদনের পূর্বে ক্রেতার নিকট ডেভেলপার কোন রিয়লে এস্টেট বিক্রয়ের জন্য চুক্তিবন্ধ হতে পারবে না। এছাড়া এই আইনের ৫ ধারার অনুযায়ী কোন ব্যক্তি কর্তৃপক্ষ কর্তৃক নিবন্ধন গ্রহণ না করে কোন রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করলে তিনি অপরাধ করেছেন বলে গণ্য হবে এবং অনুনমোদিত রিয়েল এস্টেট প্রকল্পের বিজ্ঞাপন প্রচার বা বিক্রয় করলে অনুর্ধব ১০ (দশ) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন এবং অনুনমোদিত রিয়েল এস্টেট প্রকল্পের প্রচার বা বিক্রয় করলে অনুর্ধব ০২ (দুই) বৎসর কারাদন্ড বা অনুর্ধব ১০(দশ) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।

রাউজক আরও উল্লেখ্য করেছে যে, উদ্যোক্তা প্রতিষ্ঠান এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড অনুমোদিত নয়। উল্লেখ্য রাউজকের কোন ধরনের অনুমোদন ছাড়াই এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড সাভার উপজেলার ইয়ারপুর ইউনিয়নের ইছরকান্দি, মনোসস্তোষ ও সাতাইশকান্দি মৌজায় কমবেশী প্রায় ৬০০ একর আয়তনের স্থায়ীভাবে “গজাইরার” বিল নামে পরিচিত এবং ড্যাপে (২০২২-২০৩৫) মুখ্য জলস্রোত হিসেবে চিহ্নিত এলাকায় অবৈধভাবে বালু ভরাট এবং বিভিন্ন জায়গায় সাইনবোর্ড, বিলবোর্ড স্থাপন এবং ওয়েবসাইটের বিজ্ঞাপনের মাধ্যমে প্লট/ফ্ল্যাট বিক্রয়ের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে যা প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন – ২০০০ এর ধার ৫ ও ৬ এবং রিয়েল এস্টেট আইন উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন – ২০১০ এর ধারা ৫,১৯ ও ২০ বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা ২০০৪- (সংশোধিত ২০১২ ও ২০১৫) এর বিধি ১৬(৩) এর পরিপন্থী কার্যক্রম।

রাজউক এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেডকে সেই নোটিশে সাত দিনের মধ্যে সকল অবৈধ কার্যক্রম বন্ধ, বালু অপসারণ, প্রচার-প্রচারণা বন্ধ ও ক্রয় বিক্রয় থেকে নিজেদের বিরত থাকতে বলেছেন। নয়তো জলাধার সংরক্ষণ আইন – ২০০০ এর ধার ৫ ও ৬ এবং রিয়েল এস্টেট আইন উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন – ২০১০ এর ধারা ৫,১৯ ও ২০ বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা ২০০৪- (সংশোধিত ২০১২ ও ২০১৫) এর বিধি ১৬(৩) এর অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার কথা উল্লেখ্য করেন।

জবাবে এসব অভিযোগ অস্বীকার করে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড, অভিযোগ ও নোটিশ তাদের জন্য প্রযোজ্য নয়। তাদের দাবি উল্লেখিত মৌজা মনোসন্তোষ ও ইছরকান্দিতে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেডর কোন মালিকানা জায়গা নেই। অন্যদিকে সাতাইশকান্দি মৌজায় নাকি এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেডের মালিকানা ক্রয় সূত্রে মালিকানা জমি। যা তারা বহুপূর্বে ক্রয় করেছেন। উল্লেখ্য সাতাইশকান্দি মৌজার জমি ইতিমধ্যে সাব-কবলা দলিলের মাধ্যমে বিক্রয় করে দিয়েছে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড। যা সম্পূর্ণ রাউজক এ আইনের পরিপন্থী কাজ। এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেডের দাবি, আমরা কখনো প্লট/ফ্ল্যাট বা ইমারত নির্মাণের জন্য জমি ক্রয় করি নাই। এ্যাচিভ এর মালিকানা থাকা অবস্থায় বালু ভরাটের অভিযোগ অস্বীকার করে প্রতিষ্ঠানটি। কিন্তু তাদের বালু ভরাটের একাধিক প্রমাণ রয়েছে ক্রাইম পেট্রোল বিডির হাতে। এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড এর দাবি করেন, আমরা কোন জমির মৌজা, শ্রেণী, আকার পরিবর্তন করি নাই। এ্যাচিভ পূর্বের শ্রেণীতেই সেই সকল জমি সাব বিক্রয় করেছেন। তবে এভাবে অনুনমোদন ছাড়া এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড জমি বিক্রয় করতে পারে কিনা প্রশ্ন রয়ে যায়। আইন লঙ্ঘন করে স্বীকারও করেছে প্রতিষ্ঠানটি। জলাধার ভরাটের অভিযোগে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড এর উত্তর দেন, বর্তমানে ড্যাপে জলাধার হিসেবে পরিচিত এলাকা বালু দিয়ে ভরাট করা হয়েছে তা আমরা জানিনা আর এর দায়-দায়িত্ব এ্যাচিভ নয় বলে দাবি করে তারা। এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড বলেছেন বর্তমানে যারা মালিক রয়েছে এটা তাদের দায়িত্ব। তবে প্রশ্ন হল এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড কিসের জায়গা বিক্রি করলেন? যদি কৃষি জমি ও জলাধার ভরাট না করেন? তাহলে বর্তমান গ্রাহক কি ভরাট করছেন?

অবৈভাবে প্রকল্প করে প্লট বা জমি বিক্রি করে অবৈধ পথে কোটি কোটি টাকা নিচ্ছে এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড। অনুনমোদন ছাড়া উত্তরার গড়ে তুলেছেন একাধিক বিল্ডিং যা রাউজকের আইনের সম্পূর্ণ লঙ্ঘন।

এ্যাচিভ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড আরও প্রতারণা ও কোটি কোটি টাকার অজানা তথ্য নিয়ে আসছি দ্বিতীয় পর্বে। চোখ রাখুন – ক্রাইম পেট্রোল বিডি’তে।

 

জাকির আহাম্মেদ জীবন- অনুসন্ধানী প্রতিবেদক