অবশেষে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান হাতে পাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্কঃ এফ-১৬ যুদ্ধবিমান কেনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হওয়ার বিষয়ে ঘোষণা দিয়েছে তুরস্ক। এর আগে কয়েক মাস আলোচনার পর ২৩ বিলিয়ন ডলারের এ চুক্তিতে অনুমোদন দেয় ওয়াশিংটন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে হুরিয়েত ডেইলি নিউজ।

তুর্কি মন্ত্রণালয়ের সূত্রটি জানিয়েছে, এ সংক্রান্ত চুক্তিটি স্বাক্ষর হয়েছে এবং উভয় পক্ষের প্রতিনিধিরা বিস্তারিত আলোচনা করছেন।

চুক্তির অধীনে তুরস্ক ৪০টি নতুন এফ-১৬ পাবে। পাশাপাশি দেশটির বহরে থাকা ৭৯টি যুদ্ধিবিমানের আধুনিকায়ন করা হবে।

এর আগে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট গত সপ্তাহে তুরস্কের নতুন এফ-১৬ যুদ্ধবিমান ক্রয় করাকে ‘একটি বড় পদক্ষেপ’ বলে অভিহিত করেছে। সেই সঙ্গে ‘এখন পর্যন্ত সবচেয়ে উন্নত এফ-১৬ শুধু নিকটতম মিত্র ও অংশীদাররা পাবে’ বলেও জানিয়েছে।

২০২১ সালের অক্টোবরে জেটগুলো পাবার জন্য আবেদন করেছিল তুরস্ক৷পরে দীর্ঘ সময় ধরে চলা আলোচনার অবসান ঘটিয়ে চলতি বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তুর্কি সরকারকে এফ-১৬ বিক্রির অনুমোদন দেয়।

আইন অনুসারে স্টেট ডিপার্টমেন্ট জানুয়ারিতে কংগ্রেসকে চুক্তির বিষয়ে অবহিত করে। সেই সঙ্গে গ্রিসের কাছে ৮.৬ বিলিয়ন ডলারের বিনিময়ে ৪০টি এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির বিষয়েও জানায়।

ন্যাটোতে সুইডেনের সদস্য পদ তুরস্ক অনুমোদন দেওয়ার পরই যুক্তরাষ্ট্র এই লেনদেনের বিষয়ে রাজি হয়। তুরস্কের সংসদ এক বছরেরও বেশি বিলম্বের পর জানুয়ারিতে সুইডেনের ন্যাটো সদস্য পদ অনুমোদন দেয়।

এদিকে, তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের আগামী মাসে ওয়াশিংটনে ন্যাটো নেতাদের সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।