আগামী সপ্তাহে স্বাভাবিক হতে পারে সরকারি-বেসরকারি অফিসের সময়সূচি

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক। এমন পরিস্থিতি বজায় থাকলে আগামী সপ্তাহের যেকোনো দিন অফিস সূচি আগের মতোই ৮ ঘণ্টা করে দেওয়া হতে পারে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সাপ্তাহিক বন্ধসহ একটানা ৫ দিন অফিস বন্ধ থাকায় এমনিতেই অনেক ফাইল জমে আছে। বিষয়টি আমাদের নজরে আছে। বর্তমান পরিস্থিতি সরকার পর্যবেক্ষণ করছে। এখন দেশের আইনশৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। এ অবস্থা বজায় থাকলে আগামী সপ্তাহের যেকোনো দিন অফিস সূচি আগের মতোই ৮ ঘণ্টা করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সচিবালয়ে গিয়ে দেখা যায়, আজকেও সকাল ১১টা থেকে অফিস চলছে। কর্মকর্তা-কর্মচারীরা তাদের কাজ করছেন। তবে, উপস্থিতি কিছুটা কম দেখা গেছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, গতকালকের মতো আজকেও ১১টায় অফিস শুরু হয়েছে। সবাই নির্দিষ্ট সময়েই অফিসে এসেছে।

গত সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারাদেশে বিক্ষোভ, সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়। একপর্যায়ে সরকার শুক্রবার (১৯ জুলাই) দিবাগত রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে। একই দিনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয়। এখনো বেসামরিক প্রশাসনকে সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী।

প্রথম ও দ্বিতীয় দিন দুই ঘণ্টা বিরতি দিয়ে কারফিউ চলে। তৃতীয় দিন তিন ঘণ্টা বিরতি দেওয়া হয়। চতুর্থ দিন ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে চার ঘণ্টা বিরতি দেওয়া হয়।

বুধ-বৃহস্পতিবার ঢাকা মহানগর ও ঢাকা জেলা, গাজীপুর মহানগর ও গাজীপুর জেলা, নরসিংদী ও নারায়ণগঞ্জে কারফিউ আরও শিথিল করা হয়। এসব এলাকায় এ দুই দিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিলের কথা জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অর্থাৎ দিনের বেলায় সাত ঘণ্টা কারফিউ শিথিল। আর অন্যান্য জেলার ক্ষেত্রে নিজ নিজ কর্তৃপক্ষ (জেলা প্রশাসক) এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কারফিউ জারি হওয়ায় গত রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত সাধারণ ছুটি দিয়েছিল সরকার। কিন্তু কারফিউ শিথিল হওয়ার পর গতকাল থেকে সরকারি-বেসরকারি অফিসগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। তবে বলা হয়, এই দুই দিনের অফিস সময় হবে চার ঘণ্টা (বেলা ১১টা থেকে ৩টা)। গতকাল রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোও খুলে দেওয়া হয়।