আন্তর্জাতিক ফুটবল থেকে জার্মান তারকার অবসর

খেলা ডেস্কঃ আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন জার্মানির তারকা ফুটবলার টমাস মুলার। এবারের ইউরোর কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল জার্মানিকে। ইউরো শেষ হওয়ার পরের দিনই বড় ঘোষণা দিলেন মুলার।

ইউরো থেকে জার্মানির বিদায় নেওয়ার পর, কিংবদন্তি টমাস মুলার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। স্পেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে পরাজয়ের পর মুলার বলেছিলেন, জার্মানির সাথে এটাই আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ হওয়ার সম্ভাবনা বেশি।

সোমবার সোশ্যাল মিডিয়ায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়ে জার্মান তারকা টমাস মুলার বলেন, ১৪ বছর আগে জার্মান জাতীয় দলের সঙ্গে যখন আমি প্রথম ম্যাচ খেললাম, তখন আমি এসবের স্বপ্নও দেখিনি। দুর্দান্ত কিছু জয় এবং তিক্ত হার। চমৎকার সব সতীর্থদের নিয়ে সেরাদের বিপক্ষে লড়েছি, তাদের সঙ্গে আমার কিছু অবিস্মরণীয় মুহূর্ত আছে।

মুলার আরও বলেছেন, মাঠে সমর্থকদের ভালোবাসা পেয়েছি, যে কারণে আমার দেশের হয়ে খেলতে সবসময় গর্ববোধ করেছি। আমরা একসঙ্গে সাফল্য উদযাপন করেছি এবং মাঝেমধ্যে একসঙ্গে কেঁদেছি। আমি জাতীয় দলের ভক্ত ও সতীর্থদের সবাইকে ধন্যবাদ জানাই।

১৪ বছরের ফুটবল ক্যারিয়ারে টমাস মুলার জার্মানির হয়ে তৃতীয় সর্বোচ্চ ১৩১ ম্যাচ খেলে ৪৫টি গোল করেছেন। মুলার বিশ্বকাপে ১৯ ম্যাচে অংশ নিয়ে ১০ গোল করেছেন। প্রতিযোগিতার সর্বকালের শীর্ষ গোলদাতার তালিকায় যৌথভাবে দশম স্থানে আছেন তিনি।

২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ জয়ের অন্যতম কাণ্ডারি ছিলেন মুলার। ২০১০ সালে তিনি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা ছিলেন। ২০১৪ সালের বিশ্বকাপ জয়ে জার্মান দলের একজন তারকা ছিলেন।