আবারো বিশ্বসেরা ‘যমুনা টেলিভিশন’

নিউজ ডেস্কঃ সংবাদভিত্তিক ইউটিউব চ্যানেলে আবারও বিশ্বসেরা হয়েছে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টেলিভিশন।

বিশ্ব চূড়ায় ওঠার প্রতিযোগিতায় বাংলাদেশের সংবাদভিত্তিক এ টেলিভিশন চ্যানেল পেছনে ফেলেছে বিবিসি, আল-জাজিরা, সিএনএন, ফক্স নিউজ, এনবিসি, ফোর্বস ব্রেকিং নিউজ ও এবিসির মতো চ্যানেলকে। যমুনা টেলিভিশনের এগিয়ে যাওয়ার এমন খবর বছরের শুরু থেকেই ছিল। ২০২৪ সালের প্রাক্কালেই মার্কিন সামাজিক যোগাযোগমাধ্যম জরিপ সংস্থা সোশ্যাল ব্লেডের র্যাঙ্কিংয়ে ‘নিউজ অ্যান্ড পলিটিক্স’ ক্যাটাগরিতে ছয়ে উঠে আসে যমুনা।

তারপর বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের দিন জানা যায়, আরও দুই ধাপ এগিয়েছে। ১৩ জানুয়ারি আরও দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নেয় যমুনা টেলিভিশন। তারপর ২০ জানুয়ারি জানা যায়, প্রথমবারের মতো বিশ্ব সেরার তকমা জুটিয়েছে যমুনা।

কেবল চব্বিশে নয়, আগের বছরগুলোতেও এই র্যাঙ্কিংয়ে সেরা পাঁচ, সেরা দশে একাধিকবার জায়গা করে নিয়েছিল যমুনা টেলিভিশন। আর চব্বিশে এসে বিশ্ব মঞ্চে একাধিকবার নিজের জাত চেনাল বাংলাদেশের এই গণমাধ্যম।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন ১ দফায় রূপ নিলে শেখ হাসিনা সরকারের পতন ঘটে। আন্দোলনজুড়ে দেশের মানুষ তো বটেই, সারা বিশ্বের নজর ছিল ঢাকার প্রতি। সংবাদ পেতে বাংলা ভাষাভাষীদের বড় অংশের নির্ভরতা ছিল বাংলা ভাষার সংবাদমাধ্যমে। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমও এ সময় বাংলাদেশের সংবাদমাধ্যমের তথ্য ব্যবহার করে। আন্দোলনের খবর প্রকাশে যমুনা নিউজ পেশাদারিত্বের পরিচয় দেয়। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে এই গণমাধ্যম ছিল অবিচল। বাংলা ব্লকেড থেকে শুরু করে রংপুরে আবু সাঈদ হত্যার পর শিক্ষার্থীদের শাটডাউন ও একদফা কর্মসূচি, শেখ হাসিনার পতন, খালেদা জিয়ার মুক্তি, বিএনপির সমাবেশ, অন্তর্বর্তী সরকার গঠন— প্রতিটি সংবাদ প্রকাশে আবেগ নয়, সাংবাদিকতার নীতি-নৈতিকতা মেনে মুন্সিয়ানার পরিচয় দিয়েছে টিম যমুনা। আর এরই প্রতিফলন ঘটলো সোশ্যাল ব্লেডের র্যাঙ্কিংয়ে। আর জনগণও প্রতিদানে ভালোবাসা দিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে যমুনার বন্দনা। নগরীর দেয়ালে দেয়ালে রঙ তুলিতে শোভা পাচ্ছে যমুনার মাইক্রোফোন, লোগো, ওয়েবসাইটের ঠিকানা।

কেবল কি সংবাদ প্রকাশে? যমুনা টেলিভিশনের ‘রাজনীতি’ টকশোও আগের চেয়ে বেশি সাড়া পেয়েছে এ সময়। দেশের মানুষের চোখে এখনও লেগে আছে, রাজনীতির উপস্থাপক ও যমুনা টেলিভিশনের অ্যাসাইনমেন্ট অ্যান্ড প্ল্যানিং এডিটর রোকসানা আনজুমান নিকোলের উপস্থাপনা। আগস্টের প্রথম দিনেই রাজনীতি টকশোতে শুরুতেই দুইজন অতিথিকে তিনি প্রশ্ন করেন— ‘পানি লাগবে, আপনাদের পানি লাগবে?’ এরপর একজন আলোচক উত্তর দেন, পানির বোতল আছে। তখন উপস্থাপক বলে উঠেন, ‘হ্যাঁ, মুগ্ধ আমাদের জন্য অনেকগুলো পানির বোতল রেখে গিয়েছে।’ এরপর তার গলা ভারি হয়ে আসে। চোখে পানি আসে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ছড়িয়ে পড়ে এই দৃশ্য; যা বেশ নাড়া দেয় মানুষের মনে। তাই তো রাজধানীর সড়কে যানজট নিয়ন্ত্রণে স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করা শিক্ষার্থী, তরুণরা তাদের নিকোল আপাকে মনে রেখেছেন। ধন্যবাদ জানাচ্ছেন। টিম যমুনা সবসময় চেষ্টা করে, পেশাদারিত্ব বজায় রাখতে। সংকটকালীন তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। দর্শক, পাঠক নিশ্চয় তা বুঝতে পেরেছেন। তাই তো তাদের আস্থার ওপর ভর করে গত রোববার (৪ আগস্ট) যমুনা টেলিভিশনের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার ২ কোটিতে পৌঁছায়। যা এখন ২ কোটি ১৭ লাখ। দ্রুতই বেড়ে চলছে সাবস্ক্রাইবার। ফেসবুকেও ছুটছে যমুনার জয়রথ।

যমুনা টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফাহিম আহমেদ এমন অর্জনের প্রতিক্রিয়ায় টেলিভিশন চ্যানেলের দর্শক ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বললেন, মানুষের খবর জানতে চাওয়ার যে আগ্রহ, আমরা তা সঠিকভাবে দেওয়ার চেষ্টা করি। পাশাপাশি বৈচিত্র্যের দিকেও আমরা গুরুত্ব দিয়ে থাকি। বস্তুনিষ্ঠতা টিম যমুনার সর্বোচ্চ অগ্রাধিকার।