‘আমার প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয় আর রক্তাক্ত না হোক’

খেলা ডেস্কঃ কোটা সংস্কার ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে উত্তাল গোটা দেশ। এরই অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এদিকে একদিন (১৫ জুলাই) আগেই ঢাবিতে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগ। এ ঘটনায় আন্দোলনকারী বহু শিক্ষার্থী আহত হন। নৃশংস এই হামলার ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে নিন্দার ঝড় বইছে।

এবার বিষয়টি নিয়ে সোচ্চার হলেন জাতীয় ক্রিকেট দলের তারকা ব্যাটার এবং ঢাবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী তাওহীদ হৃদয়। ঢাবিতে উদ্ভূত পরিস্থিতিতে উৎকণ্ঠা প্রকাশ করেন এই ক্রিকেটার। বিষয়টি নিয়ে তিনিও উদ্বিগ্ন।

বর্তমানে লঙ্কা প্রিমিয়ার লিগে খেলতে শ্রীলঙ্কায় অবস্থান করছেন তিনি। সেখান থেকে ফেসবুকে পোস্টে তিনি বলেন, ‘সবকিছু থেকে দূরে আছি, তাই অনেক কিছুই দেখা হয়নি…। আমার প্রাণের ঢাকা ইউনিভার্সিটি, আর রক্তাক্ত না হোক।’

প্রসঙ্গত, রোববার (১৪ জুলাই) এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এতো ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা কোটা পাবে না, তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে? এই বক্তব্যের প্রতিবাদেই সেদিন রাতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল থেকে শিক্ষার্থীরা মিছিল নিয়ে বের হন।’

এ ঘটনায় সোমবার (১৫ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় ছাত্রলীগের। এদিন বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের একটি হল থেকে এ সংঘর্ষের সূত্রপাত হয়। এরপর আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ।

রাত ৯টা পর্যন্ত চলা সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় ঢাবি ক্যাম্পাস। হামলা ও সংঘর্ষে ঢাবি ছাত্রলীগের নেতাকর্মীদের পাশাপাশি অংশ নেন সংগঠনটির ঢাকা মহানগরের বিভিন্ন শাখার নেতাকর্মীরা। এদিনও তাদের হাতে ছিল হকিস্টিক, লাঠি, রড, জিআই পাইপসহ বিভিন্ন দেশি অস্ত্র। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পিস্তল দিয়ে গুলি ছুড়তে দেখা যায় অন্তত পাঁচজন অস্ত্রধারীকে। সংঘর্ষের ঘটনায় আহত প্রায় ৩০০ শিক্ষার্থী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। তাদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। এখনও চিকিৎসাধীন রয়ে গেছেন ৬ শিক্ষার্থী।