‘আমি হাসতে হাসতে কাঁদতে শুরু করেছিলাম’

খেলা ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের সুপার এইটের শেষ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-আফগানিস্তান। এই ম্যাচটি দুই দলের জন্যই ছিল গুরুত্বপূর্ণ। গতকাল আগে ব্যাট করে ১১৫ রান করে আফগানরা।

সেমিফাইনালে যেতে হলে আফগানদের কোন মতো জিতলেই হতো। বাংলাদেশ দলকে জিততে হতো ১২.১ ওভারে। তার মানে সেমিফাইনালে যেতে হলে টাইগারদের ৭৩ বলে করতে হতো ১১৬ রান।

এমন সমীকরণের ম্যাচে বাংলাদেশকে হারাতে মাঠে ছলচাতুরীর সুযোগ নেয় আফগান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গুলবাদিন নায়েব। তিনি সেটা করেছেন কোচ জোনাথন ট্রটের নির্দেশে। তাদের দুই জনের এমন কাণ্ড নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো ভাইরাল। দাবি উঠেছে শাস্তিরও।

বাংলাদেশ-আফগান ম্যাচে গুলবাদিন নাইবের এমন ছলচাতুরী দেখে অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ বলেছেন, ‘আমি হাসতে হাসতে প্রায় কাঁদতে শুরু করেছিলাম এবং দিনের শেষে খেলায় এর কোনও প্রভাব পড়েনি। তাই আমরা এখন এটি নিয়ে হাসতে পারি তবে এটি খুব মজার ছিল। কোচ জোনাথন ট্রটের নির্দেশেই এমনটা করেছেন গুলবদিন নায়েব। এর ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল যখন দাঁড়িয়ে থাকা অবস্থায় গুলবাদিন পড়ে যান। আফগানিস্তানের এই পরিকল্পনা ছিল ম্যাচের বিলম্ব করা।’

ম্যাচের তখন ১১.৪ ওভারের খেলা চলছে। সেমিফাইনালে যেতে ৩ বলে ৩৫ রান প্রয়োজন বাংলাদেশের। তবে আফগানদের বিদায় নিশ্চিত করতে তখনও হাতে ৫০ বল হাতে আছে বাংলাদেশের, সঙ্গে তিন উইকেট। তখন বৃষ্টি নামতে শুরু হবে। হালকা বৃষ্টি হচ্ছেও মাঠে। আর এই অবস্থায় ডিএলএস পদ্ধতিতে বাংলাদেশ পিছিয়ে ২ রানে। আর এই সুযোগটাই ক্রিকেটারদের নিতে বললেন আফগান কোচ।

আফগানদের এমন ছলচাতুরী নিয়ে ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আফগানিস্তান ম্যাচ জেতার পর গুলবাদিনের একটি ছবি পোস্ট করে অশ্বিন লিখেছেন, ‘রেড কার্ড ফর গুলবাদিন নায়েব।’