আম বয়ান ও আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ

নরসিংদী প্রতিনিধি : আম বয়ান ও আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে শিবপুরের কারারচরে আয়োজিত তিন দিনব্যাপী নরসিংদী জেলা ইজতেমা।

রোববার সকালে বিশ্ব-মুসলিমের সুখ-শান্তি, সমৃদ্ধি ও ভ্রাতৃত্ব কামনা করে দোয়া পরিচালনা করেন কাকরাইলের মুরুব্বী মাওলানা রবিউল হক।

এর আগে সকালে বয়ান পেশকালে মুরুব্বী মাওলানা আশরাফ আলী বলেন, আল্লাহর দেওয়া জান, মাল ও সময় আল্লাহর রাস্তায় ব্যয় করা ইমানের দাবি। এই আমলই স্রষ্টা ও বান্দার মধ্যে সম্পর্ক মজবুত ভিত্তির উপর প্রতিষ্ঠিত করে। দাওয়াত ও দোয়ার মাধ্যমে দুনিয়ায় ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের সুখ, শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে পারে না। ইসলামের শিক্ষা ও আমলের মধ্যেই নিরাপত্তা নিহিত রয়েছে।

আখেরি মোনাজাতকে সামনে রেখে শনিবার দুপুরের পর থেকে ইজতেমা এলাকায় মানুষের ঢল শুরু হয়। জেলার প্রত্যন্ত এলাকা থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ ইজতেমা এলাকায় সমবেত হতে থাকে। রোববার সকাল নাগাদ ইজতেমা প্যান্ডেল ও আশপাশের এলাকা লোকারণ্য হয়ে যায়।

সকালে টানা বয়ান শেষে বেলা ১১ টায় মোনাজাত শুরু হয়। দুই হাত তুলে আল্লাহ কাছে প্রার্থনা করেন মুসল্লিরা। অনেকে কান্নায় ভেঙে পড়েন। ১৮ মিনিট মোনাজাত শেষে তিনদিনের ইজতেমা শেষ হয়।

জেলা ইজতেমা থেকে তিন চিল্লার ১৪টি এবং এক চিল্লার ১৭৯টি দাওয়াতি জামায়াত জেলার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে।