আলু-পেঁয়াজ আমদানিতে শুল্ক কমাল এনবিআর

বাজারে সরবরাহ স্বাভাবিক করতে পেঁয়াজ ও আলু আমদানিতে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেইসঙ্গে কিছু কীটনাশক আমদানিতেও শুল্ক কমানো হয়েছে।

আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এনবিআর।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আলু আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ এবং প্রযোজ্য ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।

পেঁয়াজের উপর প্রযোজ্য ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

একইসঙ্গে কীটনাশকের উপর প্রযোজ্য ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ ও সমুদয় রেগুলেটরি শুল্ক ও মূল্য সংযোজন কর প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুলাই-আগস্ট মাসে ছাত্র-জনতার অভ্যুত্থান এবং এর পরিপ্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতির কারণে দেশে পণ্য পরিবহন ব্যবস্থায় যে বিঘ্ন ঘটেছে, তা এখনও পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরে আসেনি। উপরন্তু দেশের পূর্বাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতির কারণে পণ্য পরিবহন নতুন করে ব্যাহত হচ্ছে।

ফলে উদ্ভূত পরিস্থিতিতে সার্বিক প্রেক্ষাপট বিবেচনায় গুরুত্বপূর্ণ অংশীজন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় কীটনাশক, আলু ও পেঁয়াজের মতো গুরুত্বপূর্ণ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য কমানোর ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করে। এরই পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড সার্বিক বিশ্লেষণপূর্বক কর ছাড়ের মাধ্যমে উল্লিখিত পণ্যগুলোর আমদানি সহজ করে সরবরাহ বৃদ্ধি করার উদ্যোগ গ্রহণ করেছে।

কৃষকদের অভ্যন্তরীণভাবে আলু ও পেঁয়াজ উৎপাদনে উৎসাহ দিতে এই শুল্ক ছাড় আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।