আশুলিয়ায় আজও বন্ধ অন্তত ৮০টি পোশাক কারখানা

শিল্পাঞ্চল আশুলিয়ায় আজও বন্ধ রয়েছে অন্তত ৮০টি পোশাক কারখানা। এছাড়া কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে খোলা রয়েছে অন্যান্য পোশাক কারখানাগুলো। এদিকে, সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল থেকে কয়েকটি কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকরা সকাল থেকে কাজে যোগ দিয়েছেন। তবে নানা কারণে বন্ধ রয়েছে বেশ কয়েকটি পোশাক কারখানা। গতকাল আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে শ্রমিকদের সংর্ঘষের পর আজ নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য।

এদিকে, গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) কয়েকটি পোশাক কারখানায় হামলা, ভাঙচুর ও লুটপাট হয়েছে। এ পরিস্থিতিতে ওই এলাকার ৪৫টি কারখানায় ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে মালিক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, পোশাক কারখানায় নারী শ্রমিকের চেয়ে পুরুষ বেশি নিয়োগ দিতে হবে– এ প্রধান দাবিসহ আরও কিছু দাবি নিয়ে গত কয়েক দিন ধরে অসন্তোষ চলছে শিল্পাঞ্চলে। এ পরিস্থিতিতে শ্রমিক অসন্তোষ নিরসনে গত কয়েক দিন নানা উদ্যোগ নেয় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। কারখানার মালিক, শ্রমিক নেতা ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে দফায় দফায় বৈঠক করা হয়। এ ছাড়া স্থানীয় রাজনৈতিক নেতাদের নিয়েও হয় সমন্বয় সভা।

গবেষণা সংস্থা ম্যাপড ইন বাংলাদেশের (এমআইবি) পরিসংখ্যান বলছে, পোশাক খাতে নারী শ্রমিকের হার এখন ৫৭ শতাংশে নেমে এসেছে। একসময় এ হার প্রায় ৮০ শতাংশ ছিল।