আসাদকে গোপনে হত্যা করতে চেয়েছিলেন ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে গোপনে হত্যা করতে চেয়েছিলেন ইহুদিবাদী ইসরায়েলের সামরিক বাহিনীর সাবেক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল আভিভ কোচাভি। লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রতি অকুণ্ঠ সমর্থনের জন্য জেনারেল কোচাভি প্রেসিডেন্ট আসাদকে হত্যার পরিকল্পনা করেছিলেন। খবর পার্সট্যুডের

সৌদি আরবের আরবি ভাষার স্বাধীন অনলাইন সংবাদপত্র ‘এলাফ’ ইসরায়েলের একজন শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, জেনোরেল কোচাভি বাশার আসাদের প্রশাসনকে সরিয়ে দেয়ার জন্য তেল আবিববে পরামর্শ দিয়েছিলেন। কারণ হিসেবে তিনি বলেছিলেন যে, ইরান, রাশিয়া ও হিজবুল্লাহর সমর্থনে বাশার আসাদ ইসরায়েলের জন্য বিপর্যয় ডেকে আনবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েল সেনাবাহিনীর ওই কর্মকর্তা জানান, জেনারেল কোচাভির প্রস্তাব নাকচ করেন গুপ্তচর সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেন। তিনি ভিন্ন পথে এগুতে চেয়েছিলেন।

পত্রিকাটি বলেছে, ইসরায়েল বেশ কয়েকবার সুযোগ পেয়েও বাশার আসাদ ও তার সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা করেনি বরং তারা সিরিয়ায় ইরানের উপস্থিতি প্রতিরোধের চেষ্টা করে আসছে।