আ.লীগ স্বাধীন ইসি চায় না

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) চায় না বলেই ইসি গঠন নিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া প্রস্তাবনা প্রত্যাখ্যান করেছে।

শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এ কথা বলেন বিএনপির অন্যতম এই নীতিনির্ধারক।

‘গণতন্ত্রের স্বার্থে স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে ‘চেতনায় বাংলাদেশি জাতীয়তাবাদ’ নামের একটি সংগঠন।

আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হচ্ছে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। নতুন নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালী করার প্রক্রিয়া নিয়ে গত ১৮ নভেম্বর সংবাদ সম্মেলনে বিএনপির বেশকিছু প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ওই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বলছে, সংবিধানে যেভাবে আছে সেই অনুযায়ী রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার নিয়োগ দেবেন। সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। তিনিই ইসি গঠনে সব দলের সঙ্গে কথা বলবেন, সবার মতামত নেবেন।

যদিও এরই মধ্যে খালেদা জিয়ার ওই প্রস্তবনার ভিত্তিতে আলোচনার উদ্যোগ নিতে রাষ্ট্রপতি বরাবর এর একটি কপি দিয়েছে বিএনপি।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রস্তাব দেশ-বিদেশে সব স্তরে প্রশংসিত হয়েছে। কিন্তু আওয়ামী লীগ স্বাধীন নির্বাচন কমিশন চায় না বলেই এই প্রস্তাবকে অন্তঃসারশূন্য বলে প্রত্যাখ্যান করেছে।’

সংসদ ভবনের মুল নকশা আনার নেপথ্যে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধি সরানোর চক্রান্ত রয়েছে বলেও দাবি করেন বিএনপির এই নেতা।

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘জিয়ার মাজারের সঙ্গে কোটি মানুষের আবেগ জড়িত। তার সমাধিতে হাত দেওয়ার মানে আগুনে হাত দেওয়া। তাই আমি সরকারকে বলব, দয়া করে, এই সমাধিতে হাত দেবেন না, আপনাদের হাত পুড়ে যাবে।’

আওয়ামী লীগ গণতন্ত্রকে কারাগারে বন্দি করে রেখেছে, এ মন্তব্য করে বিএনপির অন্যতম এই নীতিনির্ধারক বলেন, ‘এই কারাগার থেকে গণতন্ত্রকে মুক্ত করা বিএনপির দায়িত্ব। যার জন্য বিএনপির সর্বস্তরের নেতা-কর্মীরা দিনের পর দিন সংগ্রাম অব্যাহত রেখেছে।’

আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘জিয়ার সমাধি ভাঙার মতো যত বড় প্রকল্পই আপনাদের হাতে থাকুক না কেন, আপনাদের মনে রাখা উচিত, আগামী দিনের সরকার বিএনপির। আর সেই সরকারের প্রধান হবেন খালেদা জিয়া।’

আয়োজক সংগঠনের সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন- বিএনপি নেতা কে এম রকিবুল ইসলাম রিপন, কাজী মনিরুজ্জামান মনির ও কাদের সিদ্দিকী প্রমুখ।