ইবির হলে গণরুম বাতিল, অনাবাসিকদের হল ছাড়ার নির্দেশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলের গণরুম বাতিল করা হয়েছে। এছাড়া সিট ও আবাসিকতা সংক্রান্ত আরও চারটি সিদ্ধান্ত নিয়েছে হল কর্তৃপক্ষ। রোববার (৮ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত নেয়া হয়। হলটির প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। ইতোমধ্যে সিদ্ধান্তের বিষয়ে নোটিশ জারি করা হয়েছে বলে জানান তিনি।

হল সূত্রে জানা গেছে, সার্বিক নিরাপত্তা ও শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে হল কর্তপক্ষ মোট পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে। এক. অন্য হলের ছাত্র এই হলে অবস্থান করতে পারবে না। দুই. প্রতি রুমে সীটের অতিরিক্ত ছাত্র অবস্থান করতে পারবে না। তিন. আবাসিকতা ব্যতিত কোনো ছাত্র হলে থাকতে পারবে না। চার. হলের গণরুম সম্পূর্ণভাবে বাতিল করা হলো। পাঁচ. যে সকল ছাত্রের মাস্টার্স পরীক্ষা ইতোমধ্যে শেষ তাদেরকে কক্ষ ত্যাগ করতে হবে।

নিয়ম অমান্য করলে এবং আবাসিক ছাত্র ব্যতিত অনাবাসিক ছাত্র যদি হলে অবস্থান করে তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে হল প্রশাসন।

এ বিষয়ে লালন শাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকতার হোসেন বলেন, আমরা খোঁজ পেয়েছি হলে র‍্যাগিংসহ বিভিন্ন অপকর্ম গণরুমে বসে হতো। আগেও চেষ্টা করা হয়েছে গণরুম বাতিল করার জন্য কিন্তু সম্ভব হয়নি। এখন সুযোগ এসেছে, তাই গণরুম সম্পূর্ণ বাতিল করা হয়েছে। আর গণরুমে মধ্যে কয়েকটা আছে হাউজ টিউটরদের কক্ষ। গণরুমগুলোতে এতোদিন ধারণক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী অবস্থান করতো। এখন আমরা সব গণরুমে নির্দিষ্ট সিট দিবো। ঐ সিটে আবাসিকতা নিয়ে শিক্ষার্থীরা থাকতে পারবে।

এদিকে গত ৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে অবস্থানরত অন্য হলের ছাত্রীদের নেমে যাওয়ার নির্দেশ দেয়া হয়। এছাড়াও আবাসিক শিক্ষার্থীদের নিজ নামের বরাদ্দকৃত সীটেই অবস্থান করতে বলা হয়।