ইয়েমেনে বাস উল্টে নিহত ১৪

ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় পাহাড়ি এলাকায় যাত্রীবাহী বাস উল্টে ১৪ জন নিহত হয়েছেন। বাসটি দক্ষিণাঞ্চলীয় রাজ্য এডেন থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য তাইজে যাওয়ার পথে দুর্ঘটনার কবলে পড়ে। খবর: আরব নিউজ

রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম সাবাহর খবরে বলা হয়েছে, রোববার (৮ সেপ্টেম্বর) বাসটি হঠাৎ যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে। এতে চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি উল্টে যায় এবং ১৪ জন যাত্রী নিহত হন। দুর্ঘটনার পর আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়।

ইয়েমেনে ভয়াবহ সড়ক দুর্ঘটনা অপ্রত্যাশিত কোনো ঘটনা নয়, কারণ কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধের কারণে দেশটিতে অবকাঠামোগত সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে। মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারান। বিশেষ করে দ্রুতগতি, ভাঙা রাস্তা ও দুর্বল ট্রাফিক ব্যবস্থার কারণে এমন দুর্ঘটনা ঘটে।

২০১৪ সালে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেন দখলে নিলে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। তারা রাজধানী সানা দখলসহ উত্তরাঞ্চলের বেশকিছু শহর দখল করে।

পরবর্তীতে ২০১৫ সালের মার্চে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেন আন্তর্জাতিক সরকার প্রতিষ্ঠায় যুদ্ধ শুরু করে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রেরও সমর্থন ছিল। কিন্তু সেই যুদ্ধে সুবিধা করতে পারেনি সৌদি আরব।