‘ইসরাইল যুদ্ধাপরাধ করেছে’ প্রতিবেদনের সমর্থন দিলেন মার্কিন সিনেটর

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি জাতিসংঘের তদন্ত কমিশন ইসরাইল ও ফিলিস্তিনের যুদ্ধের গভীর তদন্তের পর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং দখলদার ইসরাইলি কর্তৃপক্ষকে ‘যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ’ করেছে বলে উল্লেখ করা হয়। সেই প্রতিবেদনকে সমর্থন দিতে হবে বলে মত দিয়েছেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স। খবর আনাদুলু এজেন্সির।

মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স বৃহস্পতিবার জাতিসংঘের প্রতিবেদনের প্রতি সমর্থন প্রকাশ করে বলেন, গত ৭ অক্টোবর থেকে ইসরাইল এবং হামাস উভয়ই যুদ্ধাপরাধ করেছে।

তিনি বলেন, এটি একেবারে অপরিহার্য যে, আমরা জাতিসংঘ এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের মতো অন্যান্য আন্তর্জাতিক সংস্থার কাজ এবং ফলকে সমর্থন করি।

তিনি জোর বলেন, আন্তর্জাতিক আইন বাস্তবায়নের জন্য কাজ করা এবং জবাবদিহিতা নিশ্চিত করে দৃঢ় অবস্থান নিতে হবে মার্কিন যুক্তরাষ্ট্রের।

জাতিসংঘ কমিশনের প্রতিবেদনটি আগামী ১৯ জুন জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৫৬তম অধিবেশনে উপস্থাপন করা হবে।

উল্লেখ, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজায় ক্রমাগত নৃশংস আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরাইল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতির দাবি জানানো সত্ত্বেও তারা হামলা বন্ধ করেনি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় এখন পর্যন্ত ৩৭ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু এবং ৮৪ হাজার ৯০০ জনেরও বেশি আহত হয়েছেন।