উপচে পড়া দর্শক ক্রেতায় জমজমাট হয়ে উঠেছে চট্টগ্রামে

চট্টগ্রাম : উপচে পড়া দর্শক ক্রেতায় জমজমাট হয়ে উঠেছে চট্টগ্রামে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে আয়োজিত দেশের প্রথম তরুণ উদ্যোক্তা বাণিজ্য মেলা। ভিড় বেশি গেম জোনে। কেনাকাটার ধুম পড়েছে বিভিন্ন স্টলে।

গতকাল(শনিবার) সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে মঞ্চের সামনে তরুণদের ভিড়ে তিল ধারণের ঠাঁই ছিল না।

প্রথমবারের মতো আয়োজিত মেলায় এতোটা সাড়া পেয়ে আয়োজক জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চিটাগাং কসমোপলিটনের কর্মকর্তারা বেজায় খুশি । গতানুগতিক ধারার বাইরে মেলাকে আকর্ষনীয় করতে তারা যেসব আয়োজন রেখেছেন, সেসব দারুণভাবেই উপভোগ করছেন ক্রেতা-দর্শকগণ। কেনাকাটার একঘেঁয়েমি থেকে রেহাই দিতে মেলায় প্রতিদিনের সাংস্কৃতিক সন্ধ্যায় রীতিমতো ঢল নামছে তরুণদের।

উপচে পড়া ভিড় ঠেলে সন্ধ্যায় গেম জোনে ঢু মেরে দেখা যায়, ডেসটিনেশন, উইকার ট্রে, হিট দ্যা লিডার, এরো হেড, কাস্টিং শিরোনামের পাঁচটি গেম নিয়ে ব্যস্ত নানা বয়সী মানুষ। শিশু-কিশোরদের সঙ্গে মধ্যবয়সীরাও টিকেট কিনে গেম খেলছেন। মিলছে পুরস্কারও।

জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চিটাগাং কসমোপলিটনের সভাপতি জসিম আহমেদ বলেন, ‘ছুটির দিনে গতকাল মেলায় দর্শক আগমন ঘটেছে ৬ হাজারের উপরে। এ ছাড়া প্রতিদিনই সহস্রাধিক দর্শক টিকেট কেটে মেলায় ঢুকছেন। টিকেটের বিপরীতে পুরস্কারের জন্য রাখা কুপনের বাক্স ক্রমে ভরে উঠছে।’

তিনি জানান, শিগগির মেলা-মঞ্চে সফল তরুণ উদ্যোক্তাদের মুখে সাফল্যের গল্প বলা, তরুণ উদ্যোক্তাদের সমস্যা-সম্ভাবনা আর চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় ইত্যাদি বিষয়ে সেমিনার, কথামালা এবং আগামী ৩ ডিসেম্বর চট্টগ্রামের ১০ তরুণ উদ্যোক্তাকে সংবর্ধনাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

মেলায় ম্যাফ মোটরস লিমিটেডের প্যাভেলিয়নে চীনে তৈরি ‘বেনেট’ব্রান্ডের ১০০, ১৩৩ ও ১৫০ সিসির মোটরসাইকেল বিক্রি করা হচ্ছে বিশেষ ছাড়ে। ১৫০ সিসির ‘বেনেট আরজেড ৮’ এক্সক্লুসিভ মোটরসাইকেলের দাম ২ লাখ ৬৫ হাজার টাকা। একই সিসির রেগুলার মোটরসাইকেল ২ লাখ ৪০ হাজার টাকা। ১০০ সিসির মোটরসাইকেল প্রতি লিটার জ্বালানিতে গড়ে ৬৫ কিলোমিটার চলে। প্রতিটি গাড়িতে তিন বছর সার্ভিস ওয়ারেন্টি থাকছে।

এদিকে তরুণ উদ্যোক্তা বাণিজ্যমেলায় দেশ-বিদেশের সব এয়ারলাইন্সের টিকেটে ৫-১০ শতাংশ ছাড় দিচ্ছে সিজলিং গ্রুপ। মেলা উপলক্ষে সিজলিং গ্রুপ অভ্যন্তরীণ রুটে ইউএস বাংলা, নভোএয়ার, রিজেন্ট ও বাংলাদেশ বিমানের টিকেটের ওপর ৫-৭ শতাংশ ছাড় দিচ্ছে। এছাড়া কাতার এয়ার, ওমান এয়ার, এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাই, বিমান বাংলাদেশসহ সব আন্তর্জাতিক রুটের টিকেটের ওপর ৭-১০ শতাংশ ছাড় দিচ্ছে।

সিজলিং গ্রুপ এ ছাড়াও বিশ্বব্যাপী ভিসার ব্যবস্থা করে দিচ্ছে আগ্রহীদের। ৪ হাজার টাকায় ব্যাংকক, ৬ হাজার টাকায় মালয়েশিয়া, ৬ হাজার ৫০০ টাকায় সিঙ্গাপুরের ভিসা প্রসেস করা হচ্ছে। এছাড়া ১২ হাজার টাকায় কলকাতা রিটার্ন টিকেট এবং ১৮ হাজার ৫০০ টাকায় নেপাল, ২৫ হাজার ৬০০ টাকায় ব্যাংকক ও ৩৫ হাজার ২০০ টাকায় মালয়েশিয়ায় আসা-যাওয়া, দুইরাত হোটেলে থাকা, বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত পরিবহনসহ অনেক সুবিধা দেওয়া হচ্ছে।

মেলায় বিকিকিনি বেড়েছে শীতের কাপড়ের। দেশ-বিদেশের বর্ণিল কারুকাজের শালের সমারোহে নতুন রূপ পেয়েছে মেলা। বরাবরের মতোই কাশ্মীরি শালের চাহিদাই সবচেয়ে বেশি তরুণী ও গৃহিণীদের কাছে। ইন্ডিয়ান শাল (সেমি) ৪৫০-৬০০ টাকা এবং কাশ্মিরি শাল দেড় হাজার থেকে ২২ হাজার টাকা দামের পাওয়া যাচ্ছে। হাতের কাজ আর কাপড়ের মানের ওপর নির্ভর করে দাম। শর্ট, সেমি, ডাবল এ তিন আকারের শাল পাওয়া যাচ্ছে।

মেলার পশ্চিম সারিতে আছে পিআর টেক্সটাইল। প্রতিষ্ঠানের বিক্রয়কর্মী শাহাদাত হোসেন মিয়া জানান, আমরা নারায়ণগঞ্জের কারখানায় তৈরি শাল বিক্রি করছি সাড়ে ছয়শ টাকা। এছাড়া চমৎকার কারুকাজের কিছু লেডিস শাল আছে ৯৫০ টাকা।

মেলায় আশিক ফ্যাশন ও আঁখি ফ্যাশন নামের স্টলে রয়েছে আকর্ষণীয় সব ব্লেজার। বাচ্চাদের ব্লেজার ১৪শ টাকা, বড়দের ১৬শ টাকা ও মোদি কটি ১৩শ টাকায় পাওয়া যাচ্ছে।

সাড়ে ৯শ টাকায় ১২ কেজির গ্যাস সিলিন্ডার বিনামূল্যে বাসায় পৌঁছে দেয়ার অফার দিচ্ছে সিটিজিশপ.কম। মেলায় তাদের একটি স্টল খোলা হয়েছে। সিটিজি শপের কর্মকর্তাগণ জানান, একজন গ্রাহক তিনশ টাকার বেশি মূল্যের পণ্যের অর্ডার দিলে বিনামূল্যে সেই পণ্য বাসায় পৌঁছে দেওয়া হয়। এর চেয়ে কম মূল্যের অর্ডারের ক্ষেত্রে ৫০ টাকা সার্ভিস চার্জ নেওয়া হয়।

এ ছাড়া, ইলেকট্রনিকস পণ্যসামগ্রী, ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন ও সরঞ্জাম, নিত্যপ্রয়োজনীয় পণ্য, লাইফস্টাইল, শিশুখাদ্য ও পণ্য, অফিস আইটেম, কিচেন, ক্লিনিং, জরুরি ওষুধ, ধারণা অনুযায়ী কেক, বই, উপহারসামগ্রী ইত্যাদি সব ধরনের পণ্যের অর্ডার সরবরাহ করছে সিটিজিশপ। বারকোড ক্যাফে, ফ্লেবার, হাইওয়ে, বনফুল ও ওয়েলফুডের মিষ্টি ও বেকারিপণ্যও সরবরাহ করা হয় চাহিদা জানালে। আকর্ষণীয় অফার হচ্ছে, মেলায় সিটিজিশপের স্টলে এসে রেজিস্ট্রেশন করলেই মিলছে ছোট্ট উপহার।

ctg

ইসুফিয়ানা ডটকম মেলা উপলক্ষে ৭০ শতাংশ ছাড় দিচ্ছে বিভিন্ন পণ্যসামগ্রীর ওপর। এ ছাড়া শাড়িতে ৫০ শতাংশ ও সালোয়ার কামিজে ৩০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে।

অনলাইন শপ আইটিবাজার ডটনেট-এর কর্মকর্তারা জানান, ১ মেগাপিক্সেলের সিসিটিভি ক্যামেরা বিক্রি করা হচ্ছে ১৯০০ টাকায়। আইপি ক্যামেরা আছে ৫-৬ হাজার টাকার মধ্যে। স্মার্টওয়াচ আছে ১ হাজার থেকে ১৮০০ টাকার মধ্যে। এছাড়া সিকিউরিটি আইটেম, ল্যাপটপ, মোবাইল, রাউটার, মডেমসহ তথ্যপ্রযুক্তির সব পণ্যের অর্ডার অনলাইনে নিয়ে থাকে আইটি বাজার ডটনেট। নগরীতে ডেলিভারির জন্য কোনো চার্জ নেয়া হয় না।

‘হ্যান্ড কুরিয়ার’অর্ডার নিয়ে থাকে অনলাইনে। আগ্রাবাদ, বহদ্দারহাট, চকবাজার ও পাথরঘাটাসহ আশপাশের এলাকায় ই-কমার্স পণ্য ৫০ টাকায় ডেলিভারি দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে প্যাকেটের আকার হতে হবে ১৭ ইঞ্চির মধ্যে এবং ওজন ৫ কেজি পর্যন্ত। শুক্রবার সকালের নাশতায় ছাগলের পায়া, গরুর নলা খেতে চাইলে আগের দিন বৃহস্পতিবার অর্ডার দিতে হবে। সকালেই পৌঁছে যাবে চাহিদামাফিক খাবার।

সেন্টারশপবিডি ডটকম নামের আরেকটি অনলাইন শপ অংশ নিয়েছে মেলায়। প্রতিষ্ঠানটি শুধু প্রসাধন সামগ্রীর অর্ডার নিয়ে থাকে।

জুনিয়র চেম্বার চিটাগাং-এর সভাপতি জসিম আহমেদ জানান, মেলাকে আকর্ষণীয় করতে আমরা ১০ টাকার প্রবেশ টিকেটের ওপর পুরস্কারের ব্যবস্থা করেছি। প্রথম পুরস্কার হিসেবে থাকছে ১০০ সিসি মোটরবাইক, দ্বিতীয় ৪০ ইঞ্চি এলইডি টিভি এবং তৃতীয় স্যামসাং স্মার্ট ফোন। আরও থাকছে ব্লেন্ডার মেশিন, রাইস কুকার, মোবাইল সেট, প্রেসার কুকার ও হটপট।

এছাড়া মেলা উপলক্ষে একটি লিফলেট বের করা হয়েছে। যাতে রয়েছে কয়েকটি প্রশ্ন। এসবের উত্তর দিয়ে ৪০ ইঞ্চি এলইডি টেলিভিশন জেতার সুযোগ নিতে পাবেন মেলায় আগত দর্শক-ক্রেতাগণ।