উপদেষ্টার সঙ্গে দেখা করতে গেছে আউটসোর্সিংয়ের প্রতিনিধি দল

সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতে আউটসোর্সিং হিসেবে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ী করার দাবিতে সকাল থেকে রাজধানীর শাহবাগ মোড়ে অবরোধ চলছে। বিকালে আউটসোসিং করা কর্মকর্তা-কর্মচারীদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করতে তার বাসভবন যমুনায় গেছে বলে জানা গেছে।

এর আগে শনিবার সকাল ১০টা থেকে শাহবাগ মোড় অবরোধ করেন আউটসোর্সিং কর্মচারী-কর্মকর্তারা। এ সময় তারা ‘কালো আইন বাতিল করো, বাংলাদেশ সচল করো, ‘সরকারি প্রতিষ্ঠানগুলোর আউটসোর্সিং প্রথা বাতিল করো, সবার চাকরি স্থায়ী করো’, ‘আমরা সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

এরপর দুপুর সাড়ে ৩টায় আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যস্থতায় বাংলাদেশ আউটসোর্সিং কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি আনিসুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার বাসভবনে যান।

বিআইডব্লিউটিএর আউটসোর্সিং কর্মচারী মো. হাসনাইন বলেন, ‘আমাদের মেরে ফেলুন, না হয় দাবি মেনে নিন। আমি গত ছয় মাস রাজস্বভুক্ত কর্মীদের মতো সমানভাবে খেটেও কোনো বেতন পাচ্ছি না। আমরা যোগ্যতা, দক্ষতা, পরিশ্রম সবদিক থেকে সমান হয়েও বৈষম্যের শিকার। আমার রাজস্বভুক্ত সহকর্মীর বেতন, ভাতা, ছুটি সব ঠিকঠাক। আর আমার পরিবার চলবে কীভাবে তার কোনো নিশ্চয়তা নেই।’

তিনি জানান, আউটসোর্সিংয়ে কর্মরত কর্মচারীদের বেতন স্কেল রাজস্বভুক্ত কর্মীদের মতো নির্ধারণ করা হলেও সময় মতো দেওয়া হয় না। বেতনের একটা অংশ ঠিকাদাররা কমিশন হিসেবে নিয়ে যায়। এছাড়া তাদের চাকরিরও কোনও নিশ্চয়তা নেই। স্থায়ী করা না হলে যেকোনও সময় চাকরি হারিয়ে পথে বসতে হতে পারে বলে আশঙ্কা তাদের। তারা এসব সমস্যার সমাধান হিসেবে চাকরি স্থায়ীকরণকেই একমাত্র পথ মনে করছেন।