উলিপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে বসতবাড়ী পুড়ে ছাই, নিঃস্ব পরিবার 

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুরে হোসেন আলী’র গোয়াল ঘরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ২টি গরু ২টি ছাগল এবং তার পাশে আরও ৩টি ঘরে থাকা আসবাবপত্র আগুনে পুড়ে ছাই হয়েছে। এতে প্রায় আট থেকে নয় লক্ষ টাকার ক্ষতি সাধন হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮ টায় দলদলিয়া  ইউনিয়নের দক্ষিণ দলদলিয়া পাতিলাপুর এলাকায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ সময় এলাকাবাসী গবাদিপশু সহ অন্যান্য আসবাবপত্র উদ্ধারের জন্য গোয়াল ঘর সহ অন্যান্য ঘর গুলোতে প্রবেশ করলে আগুনের তীব্রতা থাকায় গরু সহ অন্যসব আসবাবপত্র উদ্ধার করতে ব্যার্থ হন। নিমিষেই সবার সামনে সবকিছু পুড়ে ছাই হয়ে যায়।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা গেছে, হোসেন আলীর স্ত্রী জোবেদা বেগম প্রতিদিনের মতো সন্ধ্যায় গোয়াল ঘরে থাকা গরু ছাগল দেখতে যান। গোয়াল ঘরে থাকা ইলেকট্রিক বাতি জ্বালাতে সুইচের মধ্যে আগুন জ্বলে উঠে। সেখানে থাকা পাটখড়িতে আগুন লাগায়  তাৎক্ষণিক ভাবে সারা ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এসময় জোবেদা বেগম ও তার পরিবারের সদস্যদের আত্মচিৎকার শুনে স্থানীয় লোকজন এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেও ব্যর্থ হন। ততক্ষনে গোয়াল ঘর সহ পাশে থাকা আরও তিনটি ঘর পুড়ে ছাই হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে তাদের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। সেই আগুনে প্রায় ৯ লক্ষ টাকা মূল্যের ২টি গাভী ২টি ছাগল, অপর ৩টি ঘরে থাকা ফ্রিজ, টিভি, ধান, চাল, পাট, ভুট্টা ও অন্যান্য আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়। পাশাপাশি গোয়াল ঘর সহ চারটি ঘরের কাঠামো পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় ৮ থেকে ৯ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করেন ক্ষতিগ্রস্ত পরিবার।

Oplus_131072

ক্ষতিগ্রস্ত আমিনুলের স্ত্রী জোবেদা বেগম (৫৫) বলেন, প্রতিদিনের মতো সন্ধ্যায় গোয়াল ঘরে থাকা গরু ছাগল দেখতে যান। গোয়াল ঘরে থাকা ইলেকট্রিক বাতি জ্বালাতে সুইচ অন করতে সুইচে আগুন জ্বলে উঠে। সেই আগুন গোয়াল ঘরে থাকা পাটখড়িতে লেগে গেলে আগুনের তীব্রতা বেড়ে যায় তাৎক্ষণিক সারা ঘরে ছড়িয়ে পড়ে। এতে করে ২টি গাভী ২টি ছাগল মারা যায়। গোয়াল ঘরের পাশে থাকা আরও ৩টি ঘর সহ মালামাল ও আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় ৮ থেকে ৯ লক্ষ টাকার ক্ষতি হয়। গরু ছাগলই আমাদের একমাত্র সম্পদ। আগুন আমাদের পরিবারকে নিঃস্ব করে দিলো। আমরা কিভাবে সংসার চালাবো।

উলিপুর ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের লিডার আব্দুর রাজ্জাক বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে এনেছি। আগুনের সূত্রপাত বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে ধরেছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে নির্ণয় করা হবে বলে জানান তিনি।