এক ওয়াক্ত কাজা নামাজ থাকলে অন্য ওয়াক্তের জামাতে শরিক হওয়ার বিধান

নিজস্ব প্রতিবেদকঃ প্রশ্ন: এক ব্যক্তি আসরের নামাজ ওয়াক্তের ভেতর পড়তে পারেনি। মাগরিবের সময় এক মসজিদে জামাতের সঙ্গে মাগরিবের নামাজ পড়ে নেয়। তখন তার আসরের নামাজের কথা স্মরণ ছিল। কিন্তু যেহেতু মাগরিবের জামাত দাঁড়িয়ে যায় তাই আসরের কথা স্মরণ থাকা সত্ত্বেও সে মাগরিবের জামাতে শরিক হয়ে যায়। আর অতীতেরও তার কোনো নামাজ কাজা নেই। এখন ওই ব্যক্তির কী করণীয়? তিনি কি এখন আসরের কাজা আদায় করে নিবে? বিস্তারিত জানতে চাই।

উত্তর: প্রশ্নোক্ত ক্ষেত্রে আসরের কাজা নামাজের কথা স্মরণ থাকা সত্ত্বেও ওই ব্যক্তির মাগরিবের জামাতে শরিক হওয়া এবং তা পড়া সহিহ হয়নি। তাই এখন তার করণীয় হল, আসরের কাজা নামাজটি পড়ে ওই মাগরিবের নামাজ পুনরায় পড়ে নেওয়া।

কেননা যার পেছনের কোনো নামাজ কাজা নেই তার যদি কোনো ওয়াক্ত নামাজ কাজা হয়ে যায় তবে তার জন্য পরবর্তী ওয়াক্তের নামাজ পড়ার আগে ওই কাজা নামাজ আদায় করা জরুরি।

কাজা আদায় করতে গিয়ে জামাত ছুটে যাওয়ার আশঙ্কা হলেও তাকে আগে কাজাই আদায় করতে হবে। কিন্তু সময় স্বল্পতার দরুণ কাজা আদায় করতে গিয়ে যদি পরবর্তী ওয়াক্তের ফরজ ছুটে যাওয়ার আশঙ্কা হয় তখন ওয়াক্তের নামাজ আগে পড়ে নিতে হবে।

হাদিস শরীফে আছে, আবদুল্লাহ ইবনে উমর (র.) বলেন, রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে ব্যক্তি কোনো ওয়াক্তের নামাজ (ওয়াক্তের ভেতর) পড়তে ভুলে গেছে অতঃপর ইমামের পেছনে (পরবর্তী ওয়াক্তের) নামাজ পড়ার সময় তার ওই নামাজের কথা স্মরণ হয় সে যেন ইমামের সঙ্গে নামাজটি পড়ে নেয়। এরপর যে নামাজটি পড়তে ভুলে গিয়েছিল তা আদায় করে। অতঃপর ইমামের সঙ্গে যে নামাজটি পড়েছে তা আবার পড়ে নেয়।

শরহু মাআনিল আসার, তহাবী, হাদিস ২৬৮৪; মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস ২২৫৪

এ হাদিসটি বর্ণনা করার পর ইমাম তহাবী (র.) বলেন, ইমামের সঙ্গে যে নামাযটি পড়েছে তা আমাদের নিকট নফল হিসেবে গণ্য হবে।

আলমুহীতুল বুরহানী ২/৩৪৭-৩৫০; আল বাহরুর রায়েক ২/৮০; ফাতাওয়া হিন্দিয়া ১/১২২