এবার আইসিসি-কে শায়েস্তা করতে যুক্তরাষ্ট্রে বিল পাস

আন্তর্জাতিক ডেস্কঃ গাজায় গণহত্যা নিয়ে ইসরাইলকে কাঠগড়ায় তুলেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এতে ক্ষুদ্ধ হয়ে আইসিসির বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিতে বিল পাস করেছে মার্কিন আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস)।

প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকানদের সঙ্গে ৪২ জন ডেমোক্রেটও আইসিসির বিরুদ্ধে বিল পাসের পক্ষে ভোট দেন। যার ফলে সবমিলিয়ে ভোটাভুটিতে বিল পাস হয় ২৪৭ ভোটে। বিলের বিপক্ষে ভোট পড়েছিল ১৫৫টি। খবর আইআরএনএ’র।

বিলটি এখন অনুমোদনের জন্য সিনেটে তোলা হবে। সেখানে বিলটি আইনে পরিণত হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের বিরুদ্ধে বিচারকাজের সঙ্গে যুক্ত আইসিসির কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিতে পারবেন।

যদিও ধারণা করা হচ্ছে, এই বিলটি আইনে পরিণত হবে না। তবে যদি আইনে পরিণত না-ও হয়, তবু ইসরাইলের প্রতি মার্কিন কংগ্রেসের ‘অকুণ্ঠ’ সমর্থনের আরেকটি দলিল হয়ে থাকবে এই বিল।

সপ্তাহখানেক আগে আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার জন্য আদালতের কাছে আবেদন করেন। সে সিদ্ধান্তে ক্ষুদ্ধ হয়েই আইসিসির বিরুদ্ধে বিল পাস করতে উদ্যত হয়েছে প্রতিনিধি পরিষদ।