এমপি হয়ে গড়েছেন সম্পদের পাহাড়, স্মৃতি এখন কোথায়?

মধ্যবিত্ত পরিবারের মেয়ে উম্মে কুলসুম স্মৃতি এমপি হয়ে আঙুল ফুলে কলাগাছ হয়ে গেছেন। প্রথমে সংরক্ষিত আসন ও পরে আওয়ামী লীগের টিকিটে বিনা ভোটে এমপি নির্বাচিত হয়ে বদলে ফেলেন তার আসল চেহারা। আওয়ামী লীগ সরকার পতনের পর এলাকায় তাকে আর দেখা যায়নি। সাধারণ মানুষের প্রশ্ন- তিনি এখন কোথায়?

এমপি নির্বাচিত হয়েই স্মৃতি এলাকার উন্নয়নের কাজের নামে টাকা কামাতে শুরু করেন। তার ভাই-বোন, বোনের জামাই ও বেকার স্বামীকে নিয়ে গড়ে তোলেন টাকা কামাইয়ের কারখানা।

নির্বাচনি এলাকার মানুষের অভিযোগ, তিনি যত দিন এমপি ছিলেন এলাকার কোনো উন্নয়ন হয়নি। শুধু শত শত কোটি টাকা কামিয়ে দেশে-বিদেশে একাধিক ফ্ল্যাট ও বাড়ি বানিয়েছেন। তার বিরুদ্ধে চাঁদাবাজির মামলাও হয়েছে। জনতার রোষানল থেকে বাঁচতে সপরিবারে দেশ ছেড়ে পালিয়ে গেছেন।

গাইবান্ধা আইন কলেজ থেকে ল পাশ করা উম্মে কুলসুম স্মৃতি ঢাকায় পাড়ি দেন বেকার স্বামী মাহবুবুর রহমানের হাত ধরে। রাজনীতি না করলেও নেতাদের হাতে-পায়ে তেল দিয়ে আওয়ামী লীগের ক্ষমতার সময়ে জাতীয় কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বনে যান।

সেই সুবাদে প্রথমে সংরক্ষিত আসন ও পরে আওয়ামী লীগের টিকিটে গাইবান্ধা-৩ (পলাশবাড়ি-সাদুল্লাপুর) আসনে ভোটারবিহীন নির্বাচনে এমপি নির্বাচিত হন। এমপি হয়েই স্বামী মাহবুবুর রহমানের নামে বিভিন্ন দপ্তরে ঠিকাদারি লাইসেন্স করে দেন। তারপর স্বামীর নামে জোরপূর্বক কোটি কোটি টাকার কাজ আদায় করেন। এসব কাজে তার নিয়মিত চামচাদের কাজে লাগাতেন।

এছাড়া গাইবান্ধা-৩ আসনের সাদুল্লাপুর ও পলাশবাড়ি উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসায় যেকোনো নিয়োগ হলেই তাকে দিতে হতো ৫-১০ লাখ টাকা। টিআর, কাবিখা, কাবিটাসহ বিভিন্ন প্রকল্পের তালিকা করে প্রকল্পপ্রতি ৩০-৫০ হাজার টাকা করে নিতেন। বেকার স্বামী মাহবুবুর রহমান, ভাই ও বোনদের প্রকল্পের তালিকা করা ও অগ্রিম টাকা নেওয়ার কাজে লাগাতেন।

এমপি স্মৃতির ছোট বোনের স্বামী সেকেন্দার আলী ছিলেন রেডিও টিভির মেকার। এখন তিনি তার চেহারা বদলে ফেলেছেন এমপির কাজ করেন। স্মৃতির পৈতৃক বাড়ি পলাশবাড়িতে ছিল দোচালা টিনের ঘর। এমপি হয়ে শত শত কোটি টাকা দিয়ে দিনাজপুরে ও ব্রাহ্মণবাড়িয়ায় শত বিঘা জমি কিনেছেন। ঢাকায় ৪টি ফ্ল্যাট ও কানাডায় বেগমপাড়ায় বাড়িও করেছেন সাবেক এমপি উম্মে কুলসুম স্মৃতি।

১০ লাখ টাকা চাঁদা না দেওয়ায় উম্মে কুলসুম স্মৃতি তার লোকজনকে পাঠিয়ে হরিনাথপুর ইউপি চেয়ারম্যানকে মারপিট করেন। এ ব্যাপারে এমপিসহ ২৪ জন আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে পলাশবাড়ি থানায় মামলা দায়ের করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শুরু হলে উম্মে কুলসুম স্মৃতি তার পরিবার-পরিজন নিয়ে পলাশবাড়ির আলিশান বাড়ি ছেড়ে ভারতের বর্ডার পার হয়েছেন। বিক্ষুব্ধ জনতা তার বাড়িঘরে হামলা ও স্বজনদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর করেছে। তার স্বজনরাও বাড়িঘর ছেড়ে পালিয়েছেন।

দুই উপজেলার সাধারণ মানুষ আওয়ামী লীগের এই সাবেক এমপি উম্মে কুলসুম স্মৃতিকে গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান।

সূত্রঃ যুগান্তর