এশিয়ার জন্য নতুন ‘নিরাপত্তা কাঠামো’ তৈরি করতে চান পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ‘নির্ভরযোগ্য নিরাপত্তা কাঠামো’ তৈরি করতে চান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার ভিয়েতনামে এক সামরিক অনুষ্ঠানে এই আগ্রহের কথা জানান তিনি।

উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক সহায়তা চুক্তি করার একদিন পর ভিয়েতনামে এক সামরিক অনুষ্ঠানে ২১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয় পুতিনকে। সেখানে ভিয়েতনামের প্রেসিডেন্ট পুতিনের ভূয়সী প্রশংসা করেন। বিশ্বে ‘শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়ন’-এ পুতিনের অবদানের কথাও তুলে ধরেন তো লাম।

এ সময় ভিয়েতনামের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলাপে পুতিন এশিয়ার জন্য নির্ভরযোগ্য একটি নিরাপত্তা কাঠামো তৈরিতে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানায় রাশিয়ার তাস নিউজ এজেন্সি। এই নিরাপত্তা কাঠামো শুধু সামরিক বিষয়ে নয়, বরং শান্তিপূর্ণভাবেও দ্বন্দ্ব নিরসনে ভূমিকা রাখবে।

ভিয়েতনাম ত্যাগ করার আগে ন্যাটো সামরিক জোটকে এশিয়ায় রাশিয়ার নিরাপত্তা ক্ষুণ্ন করার জন্য দায়ী করেন পুতিন।

উল্লেখ্য, পুতিনের ভিয়েতনাম সফরকে মোটেও ভালো চোখে দেখছে না যুক্তরাষ্ট্র। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সমর্থনে পুতিন যেন ভিয়েতনামে কিছু বলতে না পারেন, সেটা নিশ্চিত করতে ভিয়েতনাম সরকারের প্রতি দাবি জানিয়েছে তারা।

পুতিনের ভিয়েতনাম সফরের গুরুত্ব সুদূরপ্রসারী বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়ার কলেজের অধ্যাপক জাখারি আবুজা এই প্রসঙ্গে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘উত্তর কোরিয়ার চেয়ে ভিয়েতনামে হয়তো পুতিনের সফর নিয়ে উন্মাদনা কম ছিল। তবে এই সফর আসলে গুরুত্বপূর্ণ। কারণ ভিয়েতনাম উত্তর কোরিয়ার মতো বিচ্ছিন্ন কোনো দেশ নয়, বরং এটা বিশ্ব অর্থনীতিতে অন্যতম গুরুত্বপূর্ণ দেশ।’