কাঁচা মরিচ নেমে এলো ৯৫ টাকায়!

নিজস্ব প্রতিবেদকঃ দিনাজপুরের হিলি স্থলবন্দরে দুই দিনের ব্যবধানে প্রতি কেজি কাঁচা মরিচের দাম কমেছে ৯৫ টাকা পর্যন্ত। একদিনের ব্যবধানে কমেছে ২৫ টাকা। বৃহস্পতিবার (২৫ জুলাই) ভোরে সরেজমিনে স্থলবন্দরের বাজার পরিদর্শন করে এমন দৃশ্যই চোখে পড়ে।

স্থলবন্দরে একদিনে এসেছে ২৫ ট্রাকে দুই হাজার ২৭৫ মেট্রিক টন ভারতীয় কাঁচা মরিচ। এতে প্রভাব পড়েছে দামেও বলে জানান সংশ্লিষ্টরা।

জানা যায়, বুধবার (২৪ জুলাই) স্থলবন্দরে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয় ১৩৫ টাকা কেজি দরে। তবে খুচরা বাজারে কাঁচা মরিচ কেজিতে ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি করতে দেখা যায়।

মঙ্গলবার (২৩ জুলাই) প্রতি কেজি কাঁচা মরিচ বন্দরে বিক্রি হয় ১৬০ টাকা। তার আগের দিন সোমবার (২২ জুলাই) দাম ছিল ২৩০ থেকে ২৪০ টাকা কেজি।

হিলি বন্দরের কাঁচামরিচ আমদানি কারক ব্যবসায়ীরা জানান, প্রতিবছর বন্যায় বা খরায় ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়ে দেশীয় মরিচের সরবরাহ কমে যায়। দাম স্বাভাবিক রাখতে তখন আমদানি নির্ভর হতে হয়। দেশি মরিচের চাহিদা থাকায় প্রতিনিয়ত আমদানি বাড়ছে; সেইসঙ্গে দামও কমেছে অনেকটাই। প্রতি কেজি কাঁচামরিচের শুল্ক দিতে হয় ৩৫ টাকার ওপরে। সরকার যদি কাঁচা মরিচের ওপরে শুল্ক প্রত্যাহার করে তাহলে দাম আরও সহনীয় পর্যায়ে চলে আসবে।

হিলি কাস্টমস ও বন্দরে তথ্যমতে, চলতি সপ্তাহের গেল ৪ কর্ম দিবসে ভারতীয় ৯৮ ট্রাকে ৯৫০ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।