কারাগারে বিএনপির আমান-নাজিম

নিজস্ব প্রতিবেদক : শনিবার ঢাকা মহানগর হাকিম সুব্রত ঘোষ শুভ তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের উপপরিদর্শক মুহম্মদ সাইফুল ইসলাম খান রাজধানীর রমনা থানায় দায়ের বিশেষ ক্ষমতা আইনের মামলায় তাদের আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আমানউল্লাহ আমান ও দলটির নির্বাহী কমিটির সদস্য নাজিমউদ্দিন আলমকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

 

আমানউল্লাল আমান ও নাজিমউদ্দিনের পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম। শুনানিতে তিনি বলেন, ‘তারা সম্পূর্ণ নির্দোষ। কোনো অপরাধ করেননি এবং অপরাধ করার কোনো কারণ নেই। তাদের নাম এজাহারে নাই। শুধু হয়রানি করার জন্য পুলিশ অতি-উৎসাহিত হয়ে তাদের মামলায় জড়িয়েছে।’

তিনি বলেন, ‘তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নাই। এ ছাড়া তারা অসুস্থ। সব কিছু বিবেচনা করে তাদের জামিন দিন। জামিন দিলে তারা পলাতক হবেন না।’

উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিকে আমানউল্লাহ আমান ও নাজিমউদ্দিনের ডিভিশন চাওয়া হলে আদালত কারাবিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

প্রসঙ্গত, শুক্রবার রাত ৯টা ২০ মিনিটে রাজধানীর মহাখালীর ডিওএইচএসের নাজিমউদ্দিনের বাসা থেকে আমানউল্লাহ আমানসহ এ দুজনকে গ্রেপ্তার করা হয়। হাইকোর্টের সামনে পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার করে র‌্যাব।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বকশীবাজারের বিশেষ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় হাজিরা শেষে যাওয়ার সময় শাহবাগ থানাধীন জাতীয় ঈদগাহ ও রমনা থানাধীন পরীবাগে বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতা-কর্মীরা ব্যানার হাতে লাঠিসোঠা ইট-পাটকেল নিয়ে পুলিশের ও সাধারণ মানুষের গাড়ি ভাঙচুর করে জনসাধারণ ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

ওই ঘটনায় ঢাকার শাহবাগ থানায় দুটি ও রমনা থানায় একটি মামলা দায়ের করা হয়।