কিবরিয়া হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের জামিন

সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে জামিন দিয়েছেন আদালত। সিলেটের দ্রুতবিচার ট্রাইব্যুনালে আসামিপক্ষের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে জামিনের আদেশ দেন বিচারক স্বপন কুমার সরকার।

তবে এদিন আদালতে সিলেট সিটির সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী হাজির হলেও মামলার অন্যতম আসামি বাবর ঢাকায় কারাগারে বন্দি থাকায় তাকে আদালতে হাজির করা হয়নি। গত বুধবার আদালত এ আদেশ দেন।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেরবাজারে আওয়ামী লীগের ঈদপরবর্তী জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলায় গুরুতর আহত হন সাবেক অর্থমন্ত্রী এএমএস কিবরিয়া। চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে মারা যান তিনি। তার ভাতিজা শাহ মঞ্জুরুল হুদা, আওয়ামী লীগের স্থানীয় নেতা আবদুর রহিম, আবুল হোসেন ও সিদ্দিক আলীও এ ঘটনায় নিহত হন।

ঘটনার পর ২৮ জানুয়ারি তৎকালীন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক সংসদ সদস্য অ্যাডভোকেট আবদুল মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দুটি মামলা করেন।

সর্বশেষ গত ৭ জানুয়ারি মামলাটি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। ওই দিনও হাজির হননি সাক্ষীরা। আগামী সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য রয়েছে ৭ ফেব্রুয়ারি। এরই মধ্যে সিলেটের আদালতেই ছয় বিচারকের হাতবদল হয়েছে মামলাটি।

বর্তমানে সিলেট দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক রেজাউল করিমের আদালতে মামলাটির বিচার কার্য চলছে।