কুয়াকাটায় ৭ হাজার টাকায় বিক্রি একটি ইলিশ

কহিনুর স্টাফ রিপোর্টারঃ কুয়াকাটায় প্রায় ৭ হাজার টাকায় বিক্রি হল একটি ইলিশ। ২ কেজি ২শ’ ৮০ গ্রাম ওজনের একটি ইলিশ ৬ হাজার ৮শ’ ৪০ টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে কুয়াকাটা এলাকার জেলে মো. আলমাসের জালে ধরা পড়ে ইলিশটি।

কুয়াকাটা মাছ বাজারের মনি ফিস নামের আড়তে মাছটি নিয়ে আসলে নিলামে ১ লাখ ১৫ হাজার টাকা মন দরে ২ কেজি ২শ’ ৮০ গ্রাম ওজনের মাছটি ৬ হাজার ৮শ’ ৪০ টাকায় মো. হাসান এক মাছ ব্যবসায়ী ইলিশটি কিনে নেন।

মাছটি এক পলক দেখতে অনেকেই ভিড় করেন।

জেলে মোঃ আলমাস জালে ধরা পড়া মাসটির উদ্দেশ্যে বলেন, সাগরে গিয়ে অন্যান্য সময়ের মতো হাইর নামক স্থানে জাল ফেলি এসময় এই বড় মাছটি আমাদের জালে ধরা পড়ে। বড় মাছ ধরা পরলে একটু বেশি দামে বিক্রি করা যায়।  সাগরে সচারাচার এমন বড় সাইজের ইলিশ এখন আর ধরা পড়ে না। তবে বড় মাছ পেলে পরিবার-পরিজন নিয়ে ভালো থাকতে পারি।

মনি ফিস আড়তের ব্যবসায়ী রুবেল ঘরামি বলেন, এত বড় সাইজের ইলিশ এই বাজারে খুব কমই পাওয়া যায়। বড় মাছ ধরা পড়লে জেলেরা খুব খুশি হয় আর আমরাও আনন্দ পাই।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, বড় সাইজের ইলিশ ধরা পড়ার খবরটি খুবই ভাল। এ বড় মাছ মূলত গভীর সমুদ্রের থাকে। সমুদ্রের মোহনায় পলি জমে গভীরতা কমে যাচ্ছে আর ইলিশ চলাচলে বাধা প্রাপ্ত হচ্ছে। তাই সমুদ্র মোহনার নাব্যতা ঠিক রাখতে খনন করা দরকার । এছাড়া জালের প্রশস্ততা বাড়ালে এধরনের মাছ বেশি ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।