‘কেন্দ্রীয় ছাত্রলীগের সহিংসতা আমার ভালো লাগেনি’, রাবি ছাত্রলীগ নেতার পদত্যাগ

জেলা প্রতিনিধিঃ শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে যৌক্তিক এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সহিংস আচরণের কারণে পদত্যাগ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক নেতা।

বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি এ ঘোষণা দেন।

ছাত্রলীগের ওই নেতা হলেন আল ফারাবি। তিনি শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমানের অনুসারী ও মাদার বক্স হলের দায়িত্বপ্রাপ্ত নেতা ছিলেন।

এ বিষয়ে ফারাবি বলেন, আমি ভালোবেসে ছাত্রলীগে এসেছি। শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন শিক্ষার্থীদের যৌক্তিক ছিল। ছাত্রসংগঠন হিসেবে ছাত্রলীগের উচিত ছিল সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো। কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগ যে সহিংস আচরণ দেখিয়েছে এটি আমার ভালো লাগেনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেন, ভেবেছিলাম বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু ধারার রাজনীতি করে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারব। ইতিহাসে ছাত্ররাজনীতি সম্পর্কে যেভাবে অধ্যয়ন করেছি বা মহান রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে যা যা পড়েছি ও জেনেছি সেভাবেই রাজনীতি চর্চা করার ইচ্ছা ছিল। ছাত্রদের যৌক্তিক অধিকার আদায়ের জন্য একটি ছাত্র সংগঠনের সর্বদা পাশে থাকাটা কর্তব্য। কিন্তু সাধারণ ছাত্রদের দুঃসময়ে যদি কোনো ছাত্র সংগঠনের কর্মী হয়ে পাশে থাকতে না পারি তাহলে সেই ছাত্ররাজনীতি কল্যাণকর নয় বলে মনে করি।

তিনি আরও লিখেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পেছনে ও ৫২’র ভাষা আন্দোলনের পেছনে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সংগঠনকে ঘৃণা করতে পারবো না। যেদিন বাংলাদেশে আবারো সুষ্ঠু ধারার রাজনীতি চর্চা হবে ছাত্রলীগে সেদিন আবারো ফিরে আসবো। ততদিন পর্যন্ত ছাত্ররাজনীতির সঙ্গে ইতি টানলাম। ছাত্রদের যৌক্তিক আন্দোলন সফল হোক, স্বার্থক হোক।

এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) আন্দোলনকারী শিক্ষার্থীরা মাদার বক্স হলে এই নেতার কক্ষ ভাঙচুর করেন। এরপর তাকে আর ক্যাম্পাসে দেখা যায়নি।