কোন ধরনের বোতলে পানি পান করা স্বাস্থ্যকর, জানালেন চিকিৎসক

সুস্থ থাকার জন্য পানি অন্যতম উপাদান। পানির স্বল্পতার কারণে বিভিন্ন রোগে ভুগতে হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় পানি পানের গুরুত্ব সম্পর্কে জানলেও পানির পাত্র নিয়ে আমরা অনেক ক্ষেত্রেই উদাসীন। চিকিৎসকদের মতে পানির বোতল বা পাত্রের প্রতি বাড়তি যত্ন নিতে হবে। কারণ পানির বোতল থেকেও হতে পারে বিভিন্ন রোগবালাই। ঘরের বাইরে গেলে কিংবা ঘরে ফ্রিজে পানি রাখলেও কেমন পাত্র ব্যবহার করা উচিত সে বিষয় উঠে এসেছে দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে।

স্বাস্থ্যের জন্য ভালো কোনটি

স্টিলের বোতলে ব্যবহার করার বেশ কিছু সুবিধা আছে এর একটি হচ্ছে, হাত থেকে পড়ে ভেঙে যাওয়ার ভয়ও থাকে না। এই ধাতু পানির সঙ্গে কোনো বিক্রিয়ায় অংশ নেয় না। আবার পানির মধ্যে ধাতব কোনো গন্ধ বা স্বাদও থাকে না। এ ধরনের বোতলে পানির বদলে গরম চা কিংবা কফিও রাখা যেতে পারে।

অ্যালুমিনিয়ামের তৈরি পানির বোতল স্টিলের চাইতে অনেকটাই হালকা হয়। তবে অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, ঠান্ডা বা গরম যে কোনো ধরনের তরলের সঙ্গেই অ্যালুমিনিয়াম বিক্রিয়া করে। শরীরে অতিরিক্ত অ্যালুমিনিয়াম প্রবেশ করলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এ ধরনের বোতল বেশি ব্যবহার না করাই ভালো।

একটা সময় ছিল যখন পানি রাখার জন্য সাধারণত মাটি কিংবা তামার পাত্রই ব্যবহার করা হত। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ বর্তমানে তামার বোতলে পানি খান। তামার মধ্যে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রোগ প্রতিরোধ ব্যবস্থা ভালো রাখতে এবং হজমশক্তি উন্নত করতে সাহায্য করে। তবে তামা পানির সঙ্গে বিক্রিয়া না করলেও অ্যাসিডযুক্ত যে কোনো তরলের সঙ্গে প্রতিক্রিয়া করে। তাই সেই ধরনের কোনো পানীয়ের জন্য তামার পাত্র ব্যবহার না করাই ভালো।