ক্ষমা চাইলেন ভিনি

খেলা ডেস্কঃ ক্লাব ফুটবলে জনপ্রিয় অনেক খেলোড়ার কিন্তু জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত তেমন কোন অবদান রাখতে পারেনি ভিনিসিয়ুস জুনিয়রের মত খেলোড়াররা। আর তাইতো আলোচনা-সমালোচনায় তুঙ্গে। গেল বিশ্বকাপ ২০২২-এ কোয়ার্টারে জায়গা করে নেয় ব্রাজিল কিন্তু ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুট-আউট হেরে বিদায় নেয় কোচ তিতের দল। তারপর ২০২১-এ কোপা ফাইনালে আর্জেন্টিনার কাছে পরাজয়। এবার নতুন কোচ নিয়ে দল গুছিয়ে মাঠে নামে ব্রাজিল। কিন্তু পরিনীতি সেই ২০২২ বিশ্বকাপের মত কোয়ার্টার ফাইলানে পেনাল্টি শুট-আউটে উরুগুয়ের কাছে হার। তবে এ ম্যাচে ব্যাঞ্চে থাকতে হয় ভিনিকে। দুটি হলুদ কার্ডের জন্য নিষেধাজ্ঞায় ছিলেন তিনি।

গত শনিবারের ম্যাচটিতে উরুগুয়ের বিপক্ষে মূল ৯০ মিনিট শেষে গোলশূন্য সমতায় ছিল ব্রাজিল। তবে বিপত্তি ঘটল টাইব্রেকারে। এডার মিলিতাও ও দগলাস লুইস নিজেদের শটে করে বসলেন ভুল। আর এতেই ৪-২ ব্যবধানে টাইব্রেকার জিতে নেয় উরুগুয়ে।

কোপার এবারের আসর থেকে ব্রাজিলের বিদায়ের পেরিয়ে গেছে তিন দিন। তবে হারের সেই ক্ষত যেন এখনও ভুলতে পারেননি ভিনিসিয়ুস। তাই তো সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের উদ্দেশ্যে বার্তা দিয়ে ক্ষমা চাইলেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড।

ইন্ট্রাগ্রামের সেই পোস্টে ভিনিসিয়ুস লিখেন, ‘কোপা আমেরিকার যাত্রা শেষ হয়ে গেছে। এখন পর্যালোচনার সময় এবং কীভাবে হার মোকাবেলা করতে হবে, তা জানার সময়। হতাশার অনুভূতিটা আবারও ফিরে আসছে। আবারও সেই পেনাল্টিতেই (হার)।’

গ্রুপপর্বের প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে জোড়া গোল করেছিলেন ভিনিসিয়ুস। সেই ম্যাচে দেখেছিলেন হলুদ কার্ড। এতেই পরের ম্যাচে আরও একটি হলুদ কার্ড খেলেই তার এক ম্যাচের নিষেধাজ্ঞা হয়ে যেত নিশ্চিত। এবং শেষ পর্যন্ত সেটিই হয়েছে। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই অহেতুক এক ফাউলে হলুদ কার্ড বসেন ভিনিসিয়ুস। এতেই কোয়ার্টার ফাইনালে তার অবস্থা হয়ে যায় স্রেফ দর্শকের।

এতেই নিজের দায় স্বীকার করে তিনি বলেন, ‘দুটি হলুদ কার্ড দেখেছি, যা এড়ানো যেত। আবারও বাইরে বসে দলের বিদায় দেখেছি। তবে এবার ভুলটা আমার ছিল। আমি সেজন্য ক্ষমা চাইছি। আমি জানি, সমালোচনা কীভাবে নিতে হয়। বিশ্বাস করুন, সবচেয়ে কতিন সমালোচনাটুকু নিজেদের ভেতর থেকেই আসে।’

সবশেষে অবশ্য ঘুরে দাঁড়ানোর স্বপ্নটাও দেখালেন ভিনি। বয়সটা যখন কেবল ২৩, সেখানে বিশ্বাস রাখছেন সামনে দলের হয়ে ভালো কিছু করার। ‘সৌভাগ্যবশত জাতীয় দলের হয়ে যাত্রাটা কেবল শুরু হলো। সতীর্থদের সঙ্গে জাতীয় দলকে আবার তার প্রাপ্য জায়গায় ফিরিয়ে আনার সুযোগ আমি পাব। আমরা আবার শীর্ষে ফিরব। তোমাদের ভালোবাসি। চলো এক সঙ্গে এগিয়ে যাই।’

ব্রাজিলের জার্সি গায়ে এখন পর্যন্ত ৩৪টি ম্যাচ খেলেছেন ভিনিসিয়ুস। সেখানে গোল করেছেন পাঁচটি। দল ও তার আপাতত এখন অপেক্ষা সেপ্টেম্বর পর্যন্ত, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ শুরু হওয়া পর্যন্ত।