ক্ষেপণাস্ত্র অগ্নি-৪ এর আরও একবার সফল উৎক্ষেপণ করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষেপণাস্ত্র অগ্নি-৪ এর আরও একবার সফল উৎক্ষেপণ করেছে ভারত। রোববার ওড়িষ্যা উপকূলের এপিজে আবদুল কালাম আইল্যান্ড থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হলে নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি। যা ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটির অনেক আগেই পরীক্ষা-নিরীক্ষা শেষ করা করেছিল নির্মাতারা। ক্ষেপণাস্ত্রটিকে ভারতের সশস্ত্র বাহিনীর স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ডের (এসএফসি) হাতে তুলে দেওয়া হয়েছে। তবে এখনও পুরোদস্তুর ব্যবহারের জন্য বাহিনীতে মোতায়েন হয়নি। মোতায়েনের আগে ক্ষেপণাস্ত্রটিকে পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী।

৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ইন্টারমিডিয়েট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল (আইআরবিএম) অগ্নি-৪। মোবাইল লঞ্চার থেকে এ ক্ষেপণাস্ত্রটি ছোড়া যায়, ফলে ভারতের যেকোনো প্রান্ত থেকে এ ক্ষেপণাস্ত্রটিকে নিক্ষেপ করতে পারে সেনারা। অর্থাৎ চীনের যেকোনো গুরুত্বপূর্ণ শহরে আঘাত রাখার ক্ষমতা রাখে ভারতের এ পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রটি।

এর আগে অগ্নি-৩ ক্ষেপণাস্ত্র তৈরি করায় চীনের সব গুরুত্বপূর্ণ এলাকা ভারতীয় ক্ষেপণাস্ত্রের নাগালে চলে এসেছিল। সেই অগ্নি-৩-এরই আরও উন্নত সংস্করণ অগ্নি-৪। অর্থাৎ ক্ষেপণাস্ত্রটি সফল উৎক্ষেপণ চীনের অস্বস্তির কারণ বলেই মনে করছেন ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

১৭ টন ওজনের ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ ২০ মিটার। ১৫ হাজার থেকে ২৫ হাজার টন ওজনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৪। গত রোববার সকাল সাড়ে ৮টায় (ভারতীয় সময়) এপিজে আবদুল কালাম আইল্যান্ড থেকে অগ্নি-৪ ছোড়া হয়। এর আগে গত ২ জানুয়ারিও এই উৎক্ষেপণস্থল থেকে অগ্নি-৪-এর সফল উৎক্ষেপণ হয়েছিল। এই নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার নির্ভুল লক্ষ্যে আঘাত হানলো অগ্নি-৪।