খাদ্যের সন্ধানে যশোরের হনুমান মাগুরায়

মাগুরা প্রতিনিধি: খাবারের সন্ধানে যশোরের কেশবপুর ছেড়ে মাগুরাসহ পার্শ্ববর্তী জেলায় ছড়িয়ে পড়ছে বিরল প্রজাতির কালোমুখো হনুমান।

খাদ্য ও নিরাপদ আশ্রয় অনিশ্চিত হয়ে পড়ায় কেশবপুরে দিন দিন হনুমানের সংখ্যা আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। কেশবপুরে আসা কলার ট্রাকে করে তারা খাদ্যের অন্বেষণে নিজ এলাকা ত্যাগে বাধ্য হচ্ছে। অন্য এলাকায় গিয়ে প্রাণ হারানোর ঘটনাও ঘটছে বিরল প্রজাতির এই কালোমুখো হনুমানের।

হনুমানের আদি বাস কেশবপুরে। বনজঙ্গল না থাকা ও প্রাকৃতিক খাদ্যভান্ডার উজাড়ই এখানকার হনুমান কমে যাওয়ার মূল কারণ। এ ছাড়া বিদ্যুতের সঞ্চালন লাইনে জড়িয়ে বিদ্যুতস্পৃষ্ট হয়ে অনেক হনুমান মারা যাচ্ছে। এ অবস্থায় খাদ্যের জন্য গৃহস্থের বাড়ি, দোকান, ফসলের ক্ষেত এমনকি হাসপাতালে ঢুকে পড়ছে হনুমানের দল।

magura_honuman

বন বিভাগসূত্র জানায়, পর্যাপ্ত খাদ্য না পেয়ে কত হনুমান কেশবপুর ছেড়ে চলে গেছে তার কোনো হিসাব বন বিভাগের কাছে নেই। একসময় কেশবপুরে দুই হাজারের বেশি হনুমান থাকলেও বর্তমানে সাড়ে তিনশ’র মতো হনুমান রয়েছে। এসব হনুমানের খাবার সরবরাহ করার জন্য একটি সরকারি প্রকল্প চালু চালু থাকলেও তা পর্যাপ্ত নয়।

মাগুরা সদর, মহম্মদপুর, শালিখা ও শ্রীপুর উপজেলার বিভিন্ন গ্রামে এখন যশোরের কালোমুখো হনুমান দেখতে পাওয়া যায়। খাবারের জন্য এসব হনুমান মানুষের হাতের কাছে চলে আসে। অনেকেই আদর করে খাবার দিয়ে থাকে। দিন দিন এমন দলছুট হনুমানের সংখ্যা বাড়ছে।

হনুমান দেখতে ভিড় করছেন নারী-পুরুষ ও শিশু। তাদের জন্য নিয়ে আসছেন চিড়া-মুড়ি কলা-বিস্কুটসহ নানা খাবার। বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের লোকজন হনুমানকে আদর করে খাবার দিয়ে থাকেন।