খানসামায় নদী থেকে বালু উত্তোলনের মহোৎসব 

তফিজ উদ্দিন আহমেদ, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর জেলার খানসামা উপজেলার ৫নং ভাবকী ইউপি’র মাধবের ঘাটে আত্রাই নদী থেকে একযোগে ০৬(ছয়) টি ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। হুমকিতে জনসাধারণের চলাচলে সড়ক ও ভাঙ্গন পুল, সেতু, কালভার্ট।
বিস্তৃর্ণ এলাকাজুরে নদীর ধারে লক্ষ্য করা গেলে বালু বহনে প্রতিযোগিতায় শুধু ড্রাম ট্রাক আর ড্রাম ট্রাকে চলছে দিন রাত ভর একটানা ৬টি ড্রেজার দিয়ে নদীর তলদেশ ভূগর্ভস্থ হতে বালু উত্তোলন ও বিপনন কাজ। ইজারাদার বালু মহল ইজারা শর্ত ভঙ্গ করেছেন বলে এলাকাবাসী প্রতিনিধিকে জানান। মুনাফা লোভী বালু ব্যবসায়ীরা উপজেলার দরিদ্র্য ও খেটে খাওয়া লোকদের কাছ থেকে কম মূল্যে জমির মাটি কিনে বালু ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাতে আবাদি জমির পরিমাণ কমার সাথে সাথে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে বলে মত দিয়েছেন স্থানীয়রা।
সরজমিনে উপজেলার মাধবের ঘাট এলাকায় দেখা যায় যে, মেসার্স আর,এ ট্রেডাসর্, ইজারাদার রবিউল ইসলাম তুহিন, বালু ব্যবসায়ী ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করছে। উপজেলা কৃষি কর্মকর্তা, ইয়াসমিন আক্তার জানান, ড্রেজার মেশিন দিয়ে ভূগর্ভস্থ বালু উত্তোলন করায় মাটির নিচ থেকে বালির স্তরসহ পানি উঠে আসে। এতেকরে মাটির নিচে বিশাল গর্তের সৃষ্টি হয়। যে কোন সময় ওই স্থানের আশ পাশের এলাকায় ভূমিধসের ঘটনা ঘটতে পারে। আবার আবাদি জমি কমে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। এলাকাবাসী  দিনাজপুর জেলা প্রশাসককে বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান।