খালেদা জাতির সাথে তামাশা করছেন

নিজস্ব প্রতিবেদক : ঘটনার তিন বছর পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘প্রাণনাশের চক্রান্ত’র আজগুবি তথ্য উপস্থাপন করে জাতির সাথে তামাশা করছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ৮ নভেম্বর একটি জাতীয় দৈনিকে বিএনপি নেত্রীর সাক্ষাৎকারের বক্তব্যের সমালোচনা করে তিনি এই বিবৃতি দেন।

বিবৃতিতে ওবায়দুল কাদের খালেদা জিয়ার বক্তব্যকে অসত্য, মনগড়া, বানোয়াট ও ভিত্তিহীন দাবি করে বলেন, বিএনপি নেত্রী সাক্ষাৎকারে বিভিন্ন ইস্যুতে মিথ্যাচার করে পুরো জাতিকে হতবাক করেছে। আওয়ামী লীগ মনে করে খালেদা জিয়ার এই নির্জলা মিথ্যাচার বিএনপির দীর্ঘদিনের রাজনৈতিক সংস্কৃতিরই অংশ।

তিনি বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী ২০১৩ সালের ২৬ অক্টোবর সকল রাজনৈতিক দলের সাথে ধারাবাহিক আলাপ-আলোচনার কর্মসূচি হিসেবে বেগম খালেদা জিয়াকে একাধিকবার টেলিফোন করেছিলেন। বেগম খালেদা জিয়া আওয়ামী লীগ সভাপতির উদারতা ও শিষ্ঠতার বিপরীতে যে অশালীন, আক্রমণাত্মক ভাষা ও আচরণ করেছিলেন, তা টেলিফোন সংলাপের বিস্তৃত বিবরণীতে সচেতন মানুষ প্রত্যক্ষ করেছে।

উক্ত ঘটনার ৩ বছর পর বিএনপি চেয়ারপারসন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার টেলিফোন করার ঘটনাকে ‘সাজানো নাটক’ বলে উল্লেখ করে খালেদা জিয়া ও বিএনপি তাদের ব্যক্তিগত, রাজনৈতিক হীনতা ও দেউলিয়াপনাকে পুণরায় নগ্নভাবে জাতির কাছে প্রকাশ করেছেন বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নামক রাজনৈতিক দলটি জন্মলগ্ন থেকেই বাংলাদেশে গুম, হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতির পৃষ্ঠপোষকতা দিয়ে চলেছে। বিএনপি রাজনীতিতে কোন ধরনের সভ্যতা, ভব্যতার লেশমাত্র নেই। খালেদা জিয়া ও বিএনপির রাজনীতি শিষ্টাচার ও নীতি বিবর্জিত এক অপরাজনীতি।

তিনি বলেন, আমরা দেখেছি বিএনপির শিষ্টাচার বর্জিত প্রতিহিংসার এই রাজনীতির শিকার শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী কিংবা বাংলাদেশের জনগণই নয়। তারা বিদেশের বিশেষ অতিথিদেরও অসম্মান, অপমান করতে কুণ্ঠাবোধ করেন না।

বিবৃতিতে বিএনপি নেত্রী প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বশীলতার পরিচয় দেবেন। নিত্যকার মনগড়া মিথ্যাচার ও অর্বাচীন বক্তব্য দিয়ে জাতিকে বিভ্রান্ত করা থেকে বিরত থেকে গণতন্ত্র ও রাজনীতির ইতিবাচক সুস্থ ধারায় ফিরে আসবেন এমন আশাবাদ ব্যক্ত করেন কাদের।