খালেদা জিয়ার উপদেষ্টার সংবর্ধনায় আওয়ামীপন্থিরা

আওয়ামী লীগ সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নেতৃবৃন্দকে ডেকে এনে সংবর্ধনা সভা করার অভিযোগ উঠেছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনারের বিরুদ্ধে। তিনি একইসঙ্গে বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর উপদেষ্টা।

শনিবার দুপুরে রাজধানীর উত্তরা আধুনিক মেডিকেল কলেজের একটি হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের চিহ্নিত দোসর ও বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের চাপে সদ্য পদত্যাগকারী উত্তরা আধুনিক মেডিকেল কলেজের অধ্যক্ষ সাব্বির রহমান খান, স্বাচিপ মেডিকেল শাখার সদস্য যুগ্ম আহ্বায়ক বীজন কুমার, স্বাচিপ সদস্য রাশিমুল হক রিমন, দেবাশীষ বিশ্বাস, ডা. জাফর আহমেদসহ অনেকেই। এদের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা প্রদানে কর্তব্যরত চিকিৎসকদের বাধা প্রদানেরও অভিযোগ রয়েছে।

শুধু তাই নয়, সভায় অংশ নেওয়া এসব নেতৃবৃন্দের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে আন্দোলনে অংশগ্রহণকারী উত্তরা আধুনিক মেডিকেল কলেজের শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীদেরকে ‘রাষ্ট্রদ্রোহী’ আখ্যা দিয়ে কারণ দর্শানোর নোটিশ প্রদানের চিঠিও পাওয়া গেছে।

জানা যায়, সদ্য উত্তরা আধুনিক মেডিকেল কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান মনোনীত হওয়ায় ফরহাদ হালিম ডোনারকে সংবর্ধনা প্রদানের আয়োজন করে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। ডোনারের নির্দেশে সভা আয়োজন করেন অতিরিক্ত দায়িত্ব পাওয়া নতুন অধ্যক্ষ প্রফেসর ডা. মহিবুর রহমান এবং অনুষ্ঠান পরিচালনা করেন ড্যাব উত্তরা আধুনিক মেডিকেল কলেজ শাখার নতুন সভাপতি জাহানারা লাইজু। এ সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা ফরহাদ হালিম ডোনারকে উপস্থিত স্বাচিপ নেতৃবৃন্দ কর্তৃক ফুল দিয়ে ও করতালি দিয়ে বরণ করে নিতেও দেখা গেছে।

এ ঘটনায় ক্ষোভ জানিয়েছেন সংশ্লিষ্ট মেডিকেল কলেজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণকারী সাধারণ শিক্ষক-শিক্ষার্থী ও হাসপাতাল শাখার কর্মকর্তা-কর্মচারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক উত্তরা আধুনিক মেডিকেল কলেজের একাধিক শিক্ষক ও শিক্ষার্থী জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যারা সরাসরি ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের দোসর ছিল এবং আন্দোলনের বিপক্ষে ছিল তাদেরকে নিয়ে এমন আয়োজন কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ওই মিটিংয়ে উপস্থিত দুজন ছাড়া সকলেই স্বৈরাচার শেখ হাসিনার চিহ্নিত দোসর। যারা এই আয়োজন করেছে তারা আন্দোলনে নিহত ও আহতদের সাথে চরমভাবে প্রহসন করেছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধিতাকারী ব্যক্তিদের কাছ থেকে ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা গ্রহণের বিষয়ে ফরহাদ হালিম ডোনার যুগান্তরকে বলেন, এই ছাত্রদেরকে সমর্থন করতে গিয়ে আমি ডিবির কাছে অ্যারেস্ট ছিলাম। সাব্বির আহমেদ (পদত্যাগকারী অধ্যক্ষ) অন্যায় করেছে এজন্য তাকে প্রিন্সিপাল থেকে সরানো হয়েছে এটা সত্য কথা। কিন্তু সে ইউরোলজি ডিপার্টমেন্টের হেড এবং আমাদের ওখানকার একজন শিক্ষক। এটা কোনো দলের মিটিং না। কলেজে যারা আছে মিটিংয়ে তারাই থাকবে।

তিনি বলেন, মিটিংয়ের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত এগুলো দেখা হয়নি। এখানে ডাকা হয়েছে কলেজের সকল শিক্ষককে।

 

সূত্রঃ যুগান্তর