খালেদা জিয়া কিন্তু রাজবন্দি নন

নিজস্ব প্রতিবেদক : বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত বাংলা চলচিত্রের কিংবদন্তী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রাক্তন সাংস্কৃতিক সম্পাদক ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম আলমগীর কুমকুমের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী এবং ভাষা শহীদদের স্মরণে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্নীতির মামলায় জেলে আছেন। তিনি কিন্তু রাজবন্দি নন। তিনি অন্য সাধারণ বন্দিদের মতোই। তারপরও তাকে জেল কোডের বাইরে ডিভিশন দেওয়া হচ্ছে।

হাছান মাহমুদ বলেন, দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে জেলে ডিভিশনের আগেই এসি দেওয়া হয়েছে। ডিভিশনের পরে তার পছন্দে নিজস্ব পরিচালিকাও দেওয়া হয়েছে। যা জেল কোডের বাইরে। আমার জানা মতে দেশের ইতিহাসে কোনো বন্দিকে এই সুবিধা দেওয়া হয়নি।

ব্যারিস্টার মওদুদ আহমদের প্রসঙ্গ টেনে হাছান মাহমুদ বলেন, তিনি বলেছেন বেগম জিয়া একদিন জেলে থাকলে ১০ লক্ষ ভোট বাড়ে। তাদের এই বক্তব্যের মাধ্যমে বোঝা যায় তারাই চাচ্ছে না খালেদা জিয়া জেল থেকে মুক্ত হোক। তারা চায় এভাবে ভোট বাড়বে আর তারা এই সুযোগে নির্বাচনে অংশ নিয়ে খালেদা জিয়াকে বাদ দিয়ে জয়ী হয়ে দেশ চালাবে।

আইনমন্ত্রী সঠিক কথাই বলেছেন যে, আইনজীবীদের কারনেই খালেদা জিয়ার জামিন হয়নি। তবে রিজভী সাহেবের (বিএনপির যুগ্ম মহাসচিব) কথা শুনে মনে হয় আইনজীবীদের থেকেই বড় আইনজীবী তিনি। তিনি মনে হয় মওদুদ সাহেবের থেকেও বড় আইনজীবী।

ছাত্রলীগ প্রসঙ্গে আওয়ামী লীগের এ নেতা বলেন, গতকাল চট্টগ্রামে ছাত্রলীগের সম্মেলনে যে অপ্রীতিকর ঘটনা হয়েছে, তা প্রকৃত ছাত্রলীগরা ঘটায়নি। বর্নচোরার ঘটিয়েছে। এরা ছাত্রলীগ নয়, এরা দুষ্কৃতিকারী।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহসভাপতি চিত্রনায়িকা দিলারা ইয়াসমিন।