খুলনার সরকারি ৯টি পাটকলের পাটপণ্য রপ্তানিতে প্রভাব

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ভারত পাটজাত পণ্যের ওপর অ্যান্টি ডাম্পিং কর আরোপ করলে খুলনার সরকারি ৯টি পাটকলের পাটপণ্য রপ্তানিতে প্রভাব পড়বে।

এই শুল্কের প্রভাবে বছরে ৩০ শতাংশ পাটপণ্য রপ্তানি কমে আসবে। এতে বছরে দুই হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা থেকে দেশ বঞ্চিত হবে।

দেশে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ হওয়ার পর দক্ষিণাঞ্চলের পাটকলগুলোতে পাটজাত পণ্য উৎপাদনে প্রতিযোগিতা শুরু হয়। ‍

খুলনায় বিজিএমসি নিয়ন্ত্রিত প্লাটিনাম, ক্রিসেন্ট, স্টার, খালিশপুর, দৌলতপুর, আলীম, ইস্টার্ন কার্পেটিং ও জেজেআই মিলে প্রতি মাসে আনুমানিক ২৭ হাজার বেল পাটজাতপণ্য উৎপাদিত হচ্ছে। উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে সুতা, চট ও বস্তা। খুলনায় উৎপাদিত পাটজাত পণ্যের সবচেয়ে বড় বাজার সুদান, তুরস্ক ও ভারত।

জুটমিলের সূত্রগুলো জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতার কারণে সিরিয়া, মিশর ও ইরাকে রপ্তানি হ্রাস পেয়েছে। তুরস্ক ও চীনের বাজার সংকুচিত হয়ে এসেছে। ভরসা সুদান ও ভারত।

সাম্প্রতিক সময়ে ভারত সরকারের অ্যান্টি ডাম্পিং কর আরোপ করার প্রস্তাবের ফলে খুলনার শিল্পাঞ্চলে বিরূপ প্রভাব পড়েছে। ভারতের বায়াররা আমদানি খরচ বেশি পড়ায় নিরুৎসাহিত হয়ে পড়েছেন।

প্লাটিনাম জুবলি জুটমিলের জেনারেল ম্যানেজার এসএম মহাব্বত আলী এ প্রসঙ্গে বলেছেন, ভারতের বায়াররা আগ্রহ না দেখালে স্থানীয় পাটকলগুলোর উৎপাদনে ভাটা পড়বে। এ শুল্ক আরোপ করার ফলে বছরে ৩০ শতাংশ রপ্তানি কমবে।

তিনি বলেন, এ মিলে উৎপাদিত পাটজাত পণ্যের মধ্যে সুদান ও তুর্কিতে প্রতি মাসে আড়াই হাজার বেল রপ্তানি হচ্ছে।

ক্রিসেন্ট জুটমিলের প্রোডাকশন ম্যানেজার রফিকুল ইসলাম জানিয়েছেন, অতিরিক্ত কর আরোপের পর লোকসান এড়াতে বায়াররা আমদানিতে নিরুৎসাহিত হবে। এমনিতেই ভারতে মালামালের চাহিদা কমেছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ঢাকায় অ্যান্টি ডাম্পিং শুল্কবিষয়ক এক সেমিনারে উল্লেখ করেন, পাট পণ্যের ওপর ভারত যদি শেষ পর্যন্ত অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ করে তাহলে সেটি হবে লজ্জাজনক। ভারত সরকারের ভেতরে কিছু লোক নিজ দেশটিকে হেয় করার জন্যই এ ধরনের শুল্ক বসানোর শুপারিশ করেছে। ভারত এ সিদ্ধান্ত থেকে সরে আসবে বলে তিনি আশা করেন।

বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের খুলনা শাখা সূত্র জানায়, চীন, পাকিস্তান, ভারত ও আইভরিকোস্টে কাঁচা পাট রপ্তানি হচ্ছে।

সূত্রটি আরো জানায়, খুলনার দৌলতপুর থেকে সেপ্টেম্বর মাসে ১৯৫ কোটি টাকা মূল্যের এক লাখ ৭৫ হাজার ৯৪৩ বেল এবং অক্টোবর মাসে ২৪৯ কোটি টাকা মূল্যের দুই লাখ ৩২ হাজার ৫৮৫ বেল কাঁচা পাট ভারতে রপ্তানি হয়।