খুলেছে দুয়ার, এসো প্রাণের মেলায়

নিউজ ডেস্ক : খুলেছে দুয়ার, এসো প্রাণের মেলায়- বই মেলায়, অমর একুশে গ্রন্থমেলায়। এসো ভাষার ডাকে, ভাষার টানে। খুলেছে দুয়ার, এসো প্রাণের জাগরণে, মিলি ভাষা শহীদদের স্মরণে।

বইপ্রেমি বাঙালির জীবনে আবারো এলো নতুন বইয়ের গন্ধ জড়ানো ভাষার মাস। বুধবার উদ্বোধন হলো বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে গ্রন্থমেলা’। মেলায় বইপ্রেমীদের আগমণে নীরব বাংলা একাডেমি প্রাঙ্গণ সরব হয়ে উঠেছে।

লেখক-প্রকাশক-বইপ্রেমীদের প্রাণস্পন্দন ছড়িয়ে পড়েছে মেলার সম্প্রসারিত অংশ সোহরাওয়ার্দী উদ্যানেও। বইপ্রেমীদের পদচারণায় পুরো মেলা অঙ্গন মুখরিত। সোহরাওয়ার্দী উদ্যান অংশে যারাই আসবেন সবারই মন ভরে যাবে। মেলায় সুন্দর স্টল বিন্যাস, প্যাভেলিয়নের ডিজাইন মন কেড়ে নেবে যে কারো।

শুধু বই কেনার জন্যই নয়, কিছু সময় কাটানোর জন্য, আড্ডা দেয়ার জন্যও অনেক জায়গা রেখেছে মেলা কর্তৃপক্ষ। সরকারি-বেসরকারি প্রকাশনী প্রতিষ্ঠানের বাইরে শুধু শিশুতোষ গ্রন্থ প্রকাশক ও লিট্ল ম্যাগাজিন কর্নার স্থান পেয়েছে একাডেমি প্রাঙ্গণে। বাকী সৃজনশীল সব প্রকাশকের স্থান হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে।

এবার মেলায় ভিড়ে ঠেলাঠেলি করার প্রয়োজন পড়বে না। মেলায় ঘুরে ক্লান্ত হলে আছে বসে ক্ষণিকের জন্য বিশ্রাম নেওয়ার ব্যবস্থা। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের ‘স্বাধীনতা স্তম্ভ’ ও এর পাশ্ববর্তী স্থানকে নান্দনিকভাবে আলোকসজ্জিত করে যুক্ত করা হয়েছে মেলার সঙ্গে। যা সন্ধ্যার সঙ্গে সঙ্গে এক মনোরম পরিবেশের সৃষ্টি করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বিকেলে মেলা উদ্বোধন করে চলে যাওয়ার পরপরই শুরু হয় স্টল খোলার তোড়জোড়। নতুন রঙ আর বইয়ের ভাঁজ খোলা গন্ধে মেতে ওঠে মেলাপ্রাঙ্গণ। মেলায় আগতরা ঘুরে ফেরেন বড় বড় প্রকাশনীর স্টলগুলোর সামনে। বিক্রয়কর্মীরা প্রস্তুত হওয়ার আগেই তাদের প্রতি দর্শণার্থীরা প্রশ্ন ছোড়েন। জানতে চান পছন্দের লেখকের কোনো বই আছে কি না।

মেলার প্রথম দিনে ক্রেতার উপস্থিতি কম থাকলেও বিক্রেতাদের ব্যস্ততা কম নয়। স্টল সাজানোয় ব্যস্ত সময় কাটাচ্ছিলেন তারা। তবে প্রথমদিনেও স্টলে স্টলে বইপ্রেমীদের দেখা যায়। হোক অল্প কিন্তু বই বিক্রি শুরু হয়ে গেছে স্টলগুলোতে। অনেকেই ঘরে ফিরছেন প্রিয় লেখকের নতুন বই নিয়ে।