গম্ভীরকেই কোচ করল ভারত

খেলা ডেস্কঃ অবশেষে সব জল্পনার ইতি। গৌতম গম্ভীরকেই ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

অবশ্য তিনিই যে রাহুল দ্রাবিড়ের জায়গায় কোচ হতে যাচ্ছেন সেটি অনেকটা নিশ্চিত ছিল আগেই। তবে বেতন নিয়ে বনিবনা হচ্ছিল না-এমন খবর ছিল গণমাধ্যমে। এবার সেই গুঞ্জন শেষে মিলল তাজা খবর-গৌতম গম্ভীরই বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের নতুন হেড কোচ।

মঙ্গলবার গম্ভীরকে কোচ করার সিদ্ধান্ত অফিসিয়ালি জানিয়ে দিলেন বোর্ড সচিব জয় শাহ।

আইপিএলে মেন্টর হিসেবে গম্ভীর নজর কেড়েছেন। সবশেষ কলকাতা নাইট রাইডার্স তার ম্যাজিকেই পেয়েছে সাফল্য। এরপরই বোর্ড কর্তারা হাত বাড়িয়েছিলেন তার দিকে। কিন্তু কলকাতার মালিক বলিউড তারকা শাহরুখ খান কিছুতেই ছাড়তে চাইছিলেন না তাকে! অর্থের বিষয়টাও বড় হয়ে ওঠে। শেষ অব্দি জাতীয় দলকেই বেছে নিলেন ভারতের সাবেক এই ক্রিকেটার।

২০২৪ সালে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে দায়িত্ব নেন গম্ভীর। প্রথমবারই বাজিমাত। আইপিএল চ্যাম্পিয়ন হয় কলকাতা। ১০ বছর পর আইপিএল চ্যাম্পিয়ন! এর আগে গম্ভীর লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন ২০২২ ও ২০২৩ সালে। দুইবার লক্ষ্ণৌ ওঠে প্লে-অফে!

জয় শাহ মঙ্গলবার রাতে সোশ্যাল মিডিয়ায় লিখলেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে আমি ভারতীয় দলের হেড কোচ হিসেবে গৌতম গম্ভীরকে স্বাগত জানাচ্ছি। আধুনিক ক্রিকেট দ্রুত বিবর্তন হচ্ছে আর এই পরিবর্তন খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা আছে গম্ভীরের। পুরো ক্যারিয়ারে তিনি দারুণ সব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন, তাই আমি আত্মবিশ্বাসী যে ভারতীয় দলকে আরও সামনে এগিয়ে নেওয়ার ব্যাপারে আদর্শ ব্যক্তি তিনি।’

নতুন দায়িত্ব পাওয়ার পর নিজের ‘এক্স’-অ্যাকাউন্টে গম্ভীর লিখেছেন, ‘ভারত আমার পরিচয় এবং আমার দেশের সেবা করা আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। আমি ফিরে আসতে পেরে সম্মানিত, যদিও এবার একটি ভিন্ন রূপে এসেছি। কিন্তু আমার লক্ষ্য সবসময়ের মতোই প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা। নীল জার্সি পরিহিত ক্রিকেটারদের ওপর ভরসা রেখেই ১.৪ বিলিয়ন ভারতীয় স্বপ্ন দেখে। আমি এই স্বপ্নগুলোকে সত্যি করতে আমার শক্তি দিয়ে যা সম্ভব সবকিছু করবো।’

মেন্টরশিপ ও কোচিং ক্যারিয়ারের আগে গম্ভীরের খেলোয়াড়ি জীবনেও আছে একাধিক সাফল্য। ২০১১ সালে ঘরের মাটিতে বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি, ফাইনাল ম্যাচে একাই করেছিলেন ৯৭ রান। এছাড়াও ক্যারিয়ারে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। যেখানে তার মোট রান যথাক্রমে ৪১৫৪, ৫২৩৮ ও ৯৩২।