গাজায় গণহত্যা বন্ধে কার্যকর ব্যবস্থা নিন, জাতিসংঘকে ইরান

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর গণহত্যা বন্ধের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দ্রুত এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বক্তব্য রাখার সময় আলী বাকেরি কানি এ আহ্বান জানান।

দীর্ঘ ৯ মাস ধরে ইসরাইলি বাহিনী গাজায় যে বর্বর আগ্রাসন ও গণহত্যা চালিয়ে আসছে, জাতিসংঘে তার বিস্তারিত তুলে ধরেন আলী বাকেরি। তিনি বলেন, গত ২৮৫ দিনে দখলদার সেনারা গাজা উপত্যকায় ভয়াবহ রকমের আন্তর্জাতিক অপরাধযজ্ঞ চালিয়েছে, যার বেশিরভাগ শিকার নারী ও শিশু।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর আগ্রাসনে প্রতি ঘণ্টায় ২০ জন ফিলিস্তিনি হতাহত হচ্ছেন। এছাড়া গাজার আবাসিক এলাকা, হাসপাতাল, মসজিদ, গির্জা, শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঐতিহাসিক স্থাপনাসহ অন্যান্য অবকাঠামোর শতকরা ৮০ ভাগ ধ্বংস হয়ে গেছে।

এ সময় বর্বর ইসরাইল উপত্যকায় ত্রাণ সরবরাহ আটকে দিয়ে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অনাহারকে অন্যতম অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলেও উল্লেখ করেন আলী বাকেরি কানি।

তিনি বলেন, গাজার নিরাপদ জোন, এমনকি শরণার্থী শিবির ও উদ্বাস্তু লোকজনের ওপরও হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। আন্তর্জাতিক নিন্দা উপেক্ষা করে এই গণহত্যা ও যুদ্ধাপরাধ চালিয়ে যাচ্ছে তারা। এর বিরুদ্ধে বিশ্ববাসীকে সর্বসম্মত এবং ঐক্যবদ্ধ হতে হবে এবং এখনই গাজায় গণহত্যা বন্ধ করার কার্যকর ব্যবস্থা নিতে হবে, যাতে ইসরাইল সম্পূর্ণ দায়মুক্তির সঙ্গে তার নৃশংস অপরাধ চালিয়ে যেতে না পারে।

উল্লেখ্য, অবরুদ্ধ গাজায় ইসরাইলি হামলায় গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ২৮৬ দিনে ৩৮ হাজার ৮৪৮ জন ফিলিস্তিনি নিহত এবং ৮৯ হাজার ৪৫৯ জন আহত হয়েছেন। সূত্র: আল জাজিরা ও ইরনা