চট্টগ্রামে ছিনতাইয়ের কবলে ব্রিটিশ নারী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : ইদানিং চট্টগ্রামে টানা পার্টির উৎপাত বেড়েছে। চলমান যাত্রীদের মালামাল ছিনতাই করাই এই টানা পার্টির টার্গেট।

এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভোরে চট্টগ্রাম নগরীর খুলশী আবাসিক এলাকায় জাকির হোসেন রোডে টানা পার্টির কবলে পড়েন আর্ন্তজাতিক মহিলা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ব্রিটিশ নাগরিক জুলিয়া ডেভিস (৩৪) ও তার পিতা স্টিফেন স্মিথ (৫৭)।

ওইদিন ভোরে রিকশায় চড়ে তারা খুলশী আবাসিক এলাকার বাসায় যাচ্ছিলেন। সকাল পৌনে ৮টার দিকে এমইএস বিশ্ববিদ্যালয় ও কলেজের সম্মুখ রাস্তায় পৌঁছা মাত্র একটি সিএনজি অটোরিক্সা থেকে জুলিয়া ডেভিসের বাম হাতের ব্যাগটি টান দিয়ে নিয়ে পালিয়ে যায় একটি ছিনতাইকারী দল। ব্যাগে ছিল একটি ক্যানন ক্যামেরা ও একটি সানগ্লাস। ওই দিনই খুলশি থানায় মামলা দায়ের করেন জুলিয়া ডেভিস।

পুলিশও বিদেশিনীর মালামাল ছিনতাই ঘটনাটি গুরুত্বের সঙ্গে নেয়। ছিনতাই চক্রটিকে গ্রেপ্তারের অভিযানে নামে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ। নানামুখী তৎপরতায় পুলিশ সন্ধান পায় ছিনতাই চক্রের। গত রোববার গভীর রাতে নগরীর খুলশি থানাধীন আমবাগান এলাকায় ছিনতাইকারী চক্রের সাথে গুলিবিনিময়ের পর গুলিবিদ্ধ অবস্থায় দুই ছিনতাইকারীকে অস্ত্রসহ গ্রেপ্তার এবং বিদেশি নাগরিকের ছিনতাই করা ব্যাগ, ক্যামেরা সানগ্লাস উদ্ধার করতে সক্ষম হয়।

নগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোহাম্মদ মহসিন জানান, ঘটনার পর চট্টগ্রাম নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) হাসান মো. শওকত আলী, উপ-পুলিশ কমিশনার (ডিবি-বন্দর) মো. শহীদুল্লাহর নির্দেশনায় এডিসি (ডিবি-পশ্চিম) এএএম হুমায়ুন কবিরের নেতৃত্বে চট্টগ্রাম নগরীতে ডাকাতি ও ছিনতাই প্রতিরোধে বিশেষ টিম গঠন করা হয়। এই টিমে আরও ছিলেন পুলিশ পরিদর্শক মোহাম্মদ মহসীন, পিপিএম, মো. কামরুজ্জামান, মো. জহির হোসেন, পিপিএম ও মো. ইলিয়াছ খান।

তারা রোববার গভীর রাতে খুলশীর আমবাগান পূবালী মাঠের পশ্চিম পার্শ্বে ঢাকা-চট্টগ্রাম রেললাইন সংলগ্ন ঝুপড়িতে ছিনতাইকারীদের অবস্থানের সন্ধান পান। রাত সোয়া ১টার দিকে পুরো এলাকাটি ঘিরে ফেলে চলে বিশেষ মিশন। রাতেই ছিনতাইকারী দলের দুই সশস্ত্র সন্ত্রাসীকে অস্ত্রসহ গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার করতে সক্ষম হন।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. ইউসুফ প্রকাশ ইলিয়াছ (৩৫), শেখ ফরিদ (৩৪)। তাদের কাছ থেকে একটি কাটা বন্দুক, ছয় রাউন্ড কার্তুজ, একটি কিরিচ ও একটি রামদা উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে ছিনতাই হওয়া বিদেশি নাগরিকের ব্যাগ, ক্যামেরা, সানগ্লাসসহ বিভিন্নসময় ছিনতাই করা বেশকিছু দামি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, এই ছিনতাইকারীরা ১০/১২ বৎসর যাবত চট্টগ্রাম মহানগরীর বিভিন্নস্থানে ডাকাতি ও ছিনতাইসহ অসংখ্য অপরাধ করে আসছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ইউসুফ ১০ বৎসরের সাজাপ্রাপ্ত আসামী। জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে আপিল করে সে সম্প্রতি জামিনে মুক্তি পেয়েছে। ইউসুফের বিরুদ্ধে নগরীর বিভিন্ন থানায় ৮টি মামলা রয়েছে।

অপর আসামী শেখ ফরিদ ১০ বছর ধরে নগরীতে ছিনতাইয়ের সঙ্গে জড়িত। সে এর আগেও দুইবার গ্রেপ্তার হয়েছে। সে মধ্যপ্রাচ্যে গিয়েও আবার দেশে ফিরে ছিনতাইয়ের কাজে লিপ্ত হয়।