চীনা বাহিনীর হামলার প্রতিবাদ ভিয়েতনামের

বুধবার ভিয়েতনাম চীনের কাছে প্রতিবাদ জানিয়েছে যে এটি বলেছে যে তিন দিন আগে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দক্ষিণ চীন সাগরের জলে ভিয়েতনামের একটি মাছ ধরার নৌকায় হামলা হয়েছিল যা বেশ কয়েকজন জেলেকে আহত করেছিল। ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে প্যারাসেল দ্বীপপুঞ্জের জন্য ভিয়েতনামের নাম হোয়াং সা এর কাছে যখন তাদের নৌকা চলছিল তখন চীনা আইনশৃঙ্খলা বাহিনী ভিয়েতনামের জেলেদের মারধর করে এবং তাদের মাছ ধরার সরঞ্জাম কেড়ে নেয়। চীন প্যারাসেলকে জিশা দ্বীপপুঞ্জ বলে।

চীনা নিয়ন্ত্রিত দ্বীপগুলি, ভিয়েতনামও দাবি করেছে, দক্ষিণ চীন সাগরে রয়েছে, একটি ব্যস্ত বৈশ্বিক সামুদ্রিক জলপথ, যার প্রায় পুরোটাই চীন দাবি করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফাম থু হ্যাং এক বিবৃতিতে বলেছেন, ভিয়েতনামের হোয়াং সা দ্বীপপুঞ্জে চালিত ভিয়েতনামের জেলেদের এবং মাছ ধরার নৌকার ওপর চীনা আইন প্রয়োগকারী বাহিনীর নৃশংস আচরণের জন্য ভিয়েতনাম অত্যন্ত উদ্বিগ্ন, ক্ষুব্ধ এবং দৃঢ়ভাবে প্রতিবাদ করে।

হ্যাং বলেন, চীন ভিয়েতনামের সার্বভৌমত্বকে সম্মান জানায়, ঘটনার তদন্ত করে এবং এ ধরনের কাজ থেকে বিরত থাকার দাবিতে মন্ত্রক হ্যানয়ে চীনা দূতাবাসের কাছে তীব্র প্রতিবাদ জানায়।

ভিয়েতনামের রাষ্ট্রীয় মিডিয়া এই সপ্তাহে জানিয়েছে যে দুটি বিদেশী জাহাজ থেকে প্রায় 40 জন জেলেদের লোহার পাইপ দিয়ে পিটিয়েছে, 10 জন আহত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে যে ভিয়েতনামের নৌকাগুলি বেইজিং সরকারের অনুমতি ছাড়াই প্যারাসেল জলে অবৈধভাবে মাছ ধরছিল এবং চীনা কর্তৃপক্ষ তাদের থামাতে ব্যবস্থা নিয়েছে।

“অন-সাইটে অপারেশনগুলি পেশাদার এবং সংযত ছিল, এবং কোন আঘাত পাওয়া যায়নি,” এটি বিশেষভাবে আক্রমণের উল্লেখ না করে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের জবাবে বলেছে।

তথ্যসূত্রঃ রয়টার্স, সিএনএন