চোখ এবার ঢাকা টেস্টে

ক্রীড়া প্রতিবেদক : ঢাকায় নিজেদের সর্বশেষ দুই টেস্টে বাংলাদেশ হারিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো বাঘা-বাঘা দলকে। এবার শ্রীলঙ্কাকে বধ করতে চায় মিরপুর শের-ই-বাংলায়। ১-০ ব্যবধানে জিততে চায় টেস্ট সিরিজ। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ পেয়েছে প্রত্যাশিত সাফল্য। চোখ এবার ঢাকা টেস্টে।

মিরপুরে আজ সংবাদ সম্মেলনে দলের পরিকল্পনা এবং লক্ষ্য জানান মুশফিকুর রহিম। তার হাত ধরেই বাংলাদেশ হারিয়েছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে। সেই সুখস্মৃতি এখনো তরতাজা মুশফিকের মনে।

আজ দুপুরে মিরপুরে অনুশীলনে নামার আগে ঢাকা টেস্ট নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন মুশফিক। রাইজিংবিডির পাঠকদের জন্য তা দেওয়া হলো:

চট্টগ্রাম টেস্ট নিয়ে মূল্যায়ন?
মুশফিকুর রহিম: চট্টগ্রামের শেষ টেস্ট থেকে আমরা অনেক ইতিবাচক দিক নিয়ে আসতে পেরেছি। আমাদের অতীত পরিসংখ্যানে বেশ কিছু টেস্ট আমরা ওই অবস্থান থেকে হেরেছি। এটা আমাদের অনেক বড় প্রাপ্তি। আমরা টেস্ট ম্যাচটি ড্র করেছি। এটা আমাদের খুবই দরকার ছিল। এখানে লিটন ও মুমিনুলের জুটিটা অসাধারণ ছিল। আমি মনে করি, চট্টগ্রাম টেস্টের পর দল আরো বেশি উৎসাহ পাবে। আমরা হয়তো খুব বেশি ভালো বোলিং করতে পারিনি। তারপরও আমি বলব, আমাদের বোলারদের আরো ভালো করার সামর্থ্য ছিল। যেহেতু উইকেটে অনেক রান হয়েছে, আমাদের ব্যাটসম্যানরা সেই সুযোগটি নিয়েছে। সব মিলিয়ে চট্টগ্রামে দারুণ টেস্ট হয়েছে।

ঢাকা টেস্টে প্রত্যাশা?
মুশফিকুর রহিম: আমরা মুখিয়ে আছি ঢাকাতে ভালো করার ব্যাপারে। আমাদের দারুণ সুযোগ আছে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেওয়ার।

বোলিং ভালো করার সামর্থ্য ছিলেন বললেন। কিন্তু দীর্ঘদিন ধরেই বোলিং মানসম্মত হচ্ছে না…
মুশফিকুর রহিম: যেকোনো টেস্ট দলের জন্য বোলিং বিভাগ খুব গুরুত্বপূর্ণ। যতই স্কোরবোর্ডে রান হোক না কেন, ২০ উইকেট তো নিতেই হবে। দক্ষিণ আফ্রিকায় সহজ ছিল না। চট্টগ্রামে বোলারদের জন্য অতিরিক্ত কোনো সুবিধা ছিল না। আগের দুইটা টেস্টে যেমন সুবিধা পেয়েছিল, সেটা এখান থেকে পায়নি ক্রিকেটাররা। মিরপুরের উইকেট হয়তো অন্যরকম হতেও পারে। আমাদের পুরো বিশ্বাস আছে বোলারদের ওপর। শেষ কয়েক বছর এখানে আমাদের খুব ভালো স্মৃতি আছে। আমরা ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে ঢাকার মাটিতে হারিয়েছি। এখানে আমরা একটু হলেও আত্মবিশ্বাসী হয়ে মাঠে নামতে পারব। টেস্ট, ওয়ানডে দুটিই ভিন্ন খেলা। মিরপুরে হয়তো ত্রিদেশীয় সিরিজের শেষ দুটি ম্যাচ ভালো যায়নি। কিন্তু আমার তো খারাপ দল নই। আমাদের ওই দুটি দিন বাজে কেটেছে বলে আমরা হেরেছি।

ঢাকায় উইকেট কেমন….
মুশফিকুর রহিম: এই মুহূর্তে টিম ম্যানেজমেন্টের খুব কাছে আমি নেই। তারপরও আমি মনে করি, এই মাঠে আমাদের ভালো দুটি স্মৃতি আছে। খুব বেশিদিন হয়নি। চেষ্টা করব ওইরকম যদি সুবিধা পায় আমাদের বোলাররা, সেক্ষেত্রে ব্যাটসম্যানদের জন্য কঠিন হলেও সমস্যা নেই। এমন উইকেট পেলে আমরা ভালো কিছু করার জন্য সামর্থ্যবান।। যেটা কিনা শেষ টেস্টের শেষ ইনিংসে করে দেখিয়েছে আমাদের ব্যাটসম্যানরা। অবশ্যই এটা আমাদের একটা আত্মবিশ্বাস দেবে। চট্টগ্রামের টেস্টের প্রতিফলন ইনশাআল্লাহ্‌ এই টেস্টে আপনারা দেখতে পারবেন।

উইকেট নিয়ে দলের চাওয়া
মুশফিকুর রহিম: আসলে উইকেট যদি কঠিন হয়, প্রতিপক্ষও কিন্তু সেই কঠিন ব্যাপারটার মধ্য দিয়েই যাবে। আর যদি স্বাভাবিক হয়, যেভাবে গত ম্যাচে হয়েছে, দুই দলের জন্যই আসলে উইকেট একইরকম হবে। উইকেট নিয়ে চিন্তা করার খুব বেশি সময় আসলে নেই। আমাদের আর মাত্র দুটি দিন সময় আছে। আর ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সাথে আমরা যেরকম উইকেটে খেলেছি, তা কিন্তু সহজ ছিল না। আমি মনে করি, যে উইকেটেই খেলি না কেন, আমাদের প্রয়োগটা ঠিকভাবে করতে হবে। গত ম্যাচে ব্যাটসম্যানরা খুব ভালো খেলেছে। আল্লাহর রহমতে এই কারণে আমরা দাপটের সাথে ড্র করেছি। সুতরাং উইকেট যেমনই হোক আমাদের প্রয়োগটা ভালো করতে হবে। সেটা করতে পারলে আশা করি, খুব ভালো একটা ফল আসবে।

চট্টগ্রামে চাপের মধ্যে আপনি দারুণ ব্যাটিং করেছিলেন…
মুশফিকুর রহিম: চাপতো একটু থাকেই। অধিনায়ক হলে দলে অটোমেটিক চয়েজে থাকা যায়। সেখানে টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে থাকলে অবশ্যই পারফরম্যান্স করতে হবে। গত টেস্টে আমি চেষ্টা করেছি আমার দলকে সেরাটা দিতে। দ্বিতীয় ইনিংসে ভাগ্য সহায়তা করেনি। বলটা খুব বেশি ভালোও ছিল না। তারপরও চেষ্টা করেছি। সামনের ম্যাচে চেষ্টা করব আরো বেশি রান করার।

দায়িত্ব কমে যাওয়ায় কি ব্যাটসম্যান স্বত্ত্বার প্রকাশ বেশি হচ্ছে
মুশফিকুর রহিম: ব্যাখা করার কিছু নেই। আগে দায়িত্ব ছিল কয়েকটা, এখন একটা। সব সময়ই চেষ্টা থাকে সকল দায়িত্বগুলো পালন করার। অধিনায়ক থেকে কিপিং করেও অনেক সময় রান পেয়েছি, আবার অনেক সময় শূন্য রানে আউট হয়েছি। আবার একটি দায়িত্বে থেকেও পারিনি। আমার মনে হয়, এই পরিস্থিতিটা সাধারণ। যখন যে পরিস্থিতি আসবে, সেই পরিস্থিতি মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমি সেটাই এখন চেষ্টা করছি। আমার ভালোই লাগছে। আমি খুব উপভোগ করছি।

ফিল্ডিং উপভোগ করেছেন…
মুশফিকুর রহিম: আমি সব সময়ই উপভোগ করি। কিপিং করলে পিছন থেকে সব কিছু বোঝা যায়। প্রথম ইনিংসে ব্যাটিং না করলে, আগেই উইকেট বোঝা যায়। সে দিক থেকে বলব হ্যাঁ, একটু নতুনত্ব আছে। আমি এটা নিয়ে খুশি। লিটন ব্যাটিং ভালো করছে। কিপিংও ভালো হচ্ছে। আমি মনে করি, ইনশাআল্লাহ্‌ সামনের আট-দশ বছর সে বাংলাদেশ ক্রিকেটকে অনেক কিছু দিবে।

আপনি কি স্লিপে ক্যাচিংয়ের জন্য নিজেকে বিবেচনা করছেন?
মুশফিকুর রহিম: আসলে আমার দুই তিনটি আঙুলে ফাটল আছে। তো আমার জন্য স্লিপে খুবই কঠিন। আত্মবিশ্বাস না থাকলে কঠিন হয়ে যায়। এ ছাড়া আমাদের জেনুইন স্লিপ ফিল্ডার নেই। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা অংশ। এটাও আমাদের মাথায় আছে।

মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়কত্ব…
মুশফিকুর রহিম: আমার কাছে খুবই ভালো লেগেছে। আর এমন কিছু সিদ্ধান্ত ছিল, যা রিয়াদ ভাই সব সময়ই নেন। ঘরোয়া পর্যায়ে, বিপিএলেও রিয়াদ ভাই খুব ভালো অধিনায়কত্ব করেছেন। উনি অধিনায়ক থাকলে পারফরম্যান্সটাও অন্যরকম হয়। যা তিনি বিশ্বাস করেন ও বলেন। এইটা আমাকেও অনুপ্রাণিত করেছে। পুরো দলই তার অধীনে খেলার জন্য অপেক্ষা করছে।