জবি ছাত্রী হলের প্রভোস্টের কক্ষে তালা দিল ছাত্রীরা

নিজস্ব প্রতিবেদকঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রীহলের প্রভোস্ট ও হাউজ টিউটরের কক্ষে তালা দিয়ে অবরুদ্ধ করে রেখেছে ছাত্রীরা। বুধবার দুপুর দেড়টায় ছাত্রী হলে শিক্ষার্থীদের অবস্থানের বিষয়ে লিখিত বিজ্ঞপ্তি দেওয়া ও হলে সব ধরণের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধের দাবিতে তালা দিয়েছেন ছাত্রীরা।

হলের ছাত্রীদের অভিযোগ, মঙ্গলবার রাত থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিকল্পিতভাবে হলের ছাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে। আজকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে বিকাল ৪টার মধ্যে হল ত্যাগ করতে বলেছে। আমরা বার বার দাবি জানিয়েছি, এত কম সময়ে হল ত্যাগ করা কোনোভাবে সম্ভব নয়। পরে হল প্রভোস্ট বলেছেন, যারা থাকবে, তাদের কোনো সমস্যা হবে না। হলের ওয়াই ফাই ও বিদ্যুৎ কিছুই বন্ধ করা হবে না। কিন্তু আমরা প্রভোস্টকে বলেছি, এ বিষয়ে লিখিত নির্দেশনা দেওয়ার জন্য। কিন্তু প্রভোস্ট বলেছে, ওপর মহল থেকে নির্দেশনা না আসা পর্যন্ত তিনি কোনো লিখিত বিজ্ঞপ্তি দিতে পারবেন না।

শিক্ষার্থীরা জানান, যতক্ষণ না উপাচার্য নিজে এসে স্পষ্ট কোনো নির্দেশনা না দিবে ততক্ষণ তারা প্রভোস্টকে অবরুদ্ধ করে রাখবেন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড. দীপিকা রানী সরকার বলেন, আমরা মৌখিকভাবে সবাইকে বলে দিয়েছি, কাউকে হল থেকে চলে যাওয়ার জন্য জোর করা হবে না। হলের ওয়াই ফাই ও পানি বন্ধ করা হবে না।

এর আগে শিক্ষার্থীদের বিকাল ৪টার মধ্যে হল ত্যাগের নির্দেশের প্রতিবাদে বিক্ষোভ করছেন ছাত্রীরা। তারা কোনোভাবেই হল ছাড়তে চান না। বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেটে শিক্ষার্থীদের হল ত্যাগের সিদ্ধান্ত নেওয়ার পর থেকে হলের রুম থেকে নিচে নেমে আসে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এ সময় ছাত্রীরা- ‘প্রশাসনের সিদ্ধান্ত মানি না’, ‘মানবো না, হল কারো বাপের না, ‘হল আমাদের ঠিকানা, হল আমরা ছাড়বো না’সহ নানা শ্লোগান দিতে থাকে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, আমরা প্রশাসনের এমন সিদ্ধান্ত মানি না। এক ধরনের বাধ্য করা হচ্ছে হল ছাড়ার জন্য।

পরে সেই বিজ্ঞপ্তি প্রত্যাহার করেছে বিশ্বিবদ্যালয় প্রশাসন।