জমি নিয়ে বিরোধের জেরে ঘরের মেঝেতে মায়ের দাফন

নিজস্ব প্রতিবেদকঃ জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে পারিবারিক কবরস্থানে জায়গা না দেওয়ায় বাধ্য হয়ে ঘরের মেঝেতে মায়ের লাশ দাফন করেছেন সন্তানরা। অমানবিক এমন ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এলাকায়। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে গিয়েছে পুলিশ।

বুধবার (৩ জুলাই) ভোলার দৌলতখান উপজেলার দক্ষিণ জয়নগর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের আজিমদ্দিন সরদার বাড়িতে এ ঘটনা ঘটে। মৃতের নাম জবেদা খাতুন (৭০)।

স্থানীয়রা জানান, জবেদা খাতুনের ছেলে রফিজলের সঙ্গে তার চাচাতো ভাই রফিকের বাড়ির জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। গত মঙ্গলবার রাতে জবেদা খাতুন মারা যান। পরদিন বাড়ির পারিবারিক কবরস্থানে দাফন করতে গেলে চাচাতো ভাই রফিকরা বাধা দেন। এলাকাবাসী ও মৃতের স্বজনেরা অনেক অনুরোধ জানিয়েও লাভ হয়নি। পরে মৃতের সন্তানরা বাধ্য হয়ে ঘরের বারান্দায় দাফন করেন। এ খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়ে। এমন ঘটনা দেখতে দূর দূরান্ত থেকে মানুষ ভীড় করছে ওই বাড়িতে।

মৃতের ছেলে রফিজল বলেন, মা মারা যাওয়ার পর দাফনের জন্য একটু জমি খুঁজছি, কেউ দেয় নাই। সাড়ে ৩ হাত জমির জন্য মাকে পারিবারিক কবরস্থানে কবর দিতে পারি নাই। তাই নিরুপায় হয়ে ঘরের বারান্দাতেই দাফন করেছি।

এ বিষয়ে দৌলতখান থানার ওসি সত্যরঞ্জন গণমাধ্যমকে জানান, জবেদা খাতুন নামে এক বৃদ্ধার কবর ঘরের মেঝেতে দেওয়া হয়েছে শুনে ঘটনাস্থল পরিদর্শন করেছি। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। অনেকেই এখন কবরটিকে সরিয়ে নেওয়ার জন্য বলছেন। যদি মৃতের ছেলেরা মনে করে কবরটি সরিয়ে নিবেন তাহলে নেবেন, আর যদি না চান এখানেই থাকবে।