ঝালকাঠিতে ২০১৭ সালের মাধ্যমিক স্তরের পাঠ্যবই পৌছাতে শুরু করেছে

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
ঝালকাঠি জেলায় মাধ্যমিক স্তরে ২০১৭ সালের জন্য পাঠ্যবই ১৩৪৪২৭৯ খানা চাহিদা রয়েছে। এ পর্যন্ত ২৪০৩১৩ খানা বই জেলায় এসেছে। মাধ্যমিক স্তরে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ৮৯১৮৪৯ খানা, দাখিলে ২৯৭০২০ খানা, এবতেদায়ীতে ১২৯৭৭০ খানা, এসএসসি ভোকেশনাল ২৪৬৫০ খানা এবং দাখিল ভোকেশনালে ৯৯০ বইয়ের চাহিদা রয়েছে।
জেলার ৪টি উপজেলার মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় মাধ্যমিক স্তরে ২৬৯০০০ খানা, দাখিল ৬৪২৫ ও এবদতেদায়ীতে ৩৩৩০০ খানা, এসএসসি ভোকেশনালে ১০৩৬০ খানা বইয়ের চাহিদা দেওয়া হয়েছে। এই উপজেলায় এপর্যন্ত ১৩৯০০০ খানা বই এবং দাখিল ১৫৪০০ খানা বই পাওয়া গেছে।
নলছিটি উপজেলায় মাধ্যমিক স্তরের ২৭১২৫৪ খানা দাখিল ৯২৬৬০ ও এবদতেদায়ী ২৯৫০০ খানা এসএসসি ভোকেশনাল ৭০১০ খানা ও দাখিল ভোকেশনাল ৯৯০ বইয়ের চাহিদা দেওয়া হয়েছে।
এ উপজেলায় এ পর্যন্ত মাধ্যমিক স্তরে ১০১৩১৩ খানা বই এবং দাখিল ১৯৬০০ খানা বই পাওয়া গেছে।
রাজাপুর উপজেলায় মাধ্যমিক স্তরে ১৯৫৮০০ খানা দাখিল ৭৯১১০ ও এবদতেদায়ী ৩৮৭৫২ খানা এসএসসি ভোকেশনাল ৪১০০ খানা বইয়ের চাহিদা দেওয়া হয়েছে। এ উপজেলায় এ পর্যন্ত কোন বই পাওয়া যায়নি।
কাঁঠালিয়া উপজেলায় মাধ্যমিক স্তরে ১৫৫৭৯৫ খানা, দাখিল ৬১০০০ ও এবদতেদায়ী ২৮২২০ খানা এসএসসি ভোকেশনাল ৩০৮০ খানা বইয়ের চাহিদা দেওয়া হয়েছে। এ উপজেলায় এ পর্যন্ত কোন বই পাওয়া যায়নি।
জেলা শিক্ষা বিভাগ জানিয়েছে, বই আসতে শুরু করেছে। আগামী ডিসেম্বরের মধ্যে চাহিদার বিপরীতে বরাদ্ধ বই উপজেলায় বিতরণ করা যাবে বলে আশা করা হচ্ছে।