টেস্ট ব়্যাঙ্কিংয়ে বাবরের অবনতি, শীর্ষে জো রুট

খেলা ডেস্কঃ ঘরের মাঠ রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়ে কঠোর সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান ক্রিকেট দল। সাবেক তারকা ক্রিকেটাররা শান মাসুদের নেতৃত্বাধীন দলকে রীতিমতো তুলোধুনো করছেন। এই হারের প্রভাব পড়েছে পাকিস্তানি ক্রিকেটারদের টেস্ট ব়্যাঙ্কিংয়েও। দলের সেরা কয়েকজন ক্রিকেটারের অবনতি হয়েছে। যার মধ্যে অন্যতম সাবেক অধিনায়ক ও দলের ব্যাটিং স্তম্ভের অন্যতম বাবর আজম।

আইসিসির সবশেষ হালনাগাদ করা টেস্ট ব়্যাঙ্কিংয়ে বিরাট অবনতি হয়েছে বাবরের। সেরা দশ থেকে ছিটকে পড়েছেন সময়ের সেরা এই ব্যাটার। ৭১২ পয়েন্ট নিয়ে তিনি অবস্থান করেছেন দ্বাদশ স্থানে। বাবরের এই অবনতি অবশ্য স্বাভাবিকই ছিল।

কারণ ২৯ বছর বয়সি এই খেলোয়ার টেস্ট ফরম্যাটে তার শেষ ১৬ ইনিংসে কোনো হাফ সেঞ্চুরি নেই, যেখানে ঘরের মাঠে সম্প্রতি শেষ হওয়া দুই ইনিংসে তিনি মাত্র চার ইনিংসে ৬৪ রান করেছিলেন। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ।

পাকিস্তানের আরেক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান অবস্থান করেছেন দশে। তার রেটিং পয়েন্ট ৭২০। বাংলাদেশের বিপক্ষে সিরিজে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এই উইকেটকিপার-ব্যাটার। সেই সঙ্গে পুরো সিরিজেরই সর্বোচ্চ রান এসেছে তার ব্যাট থেকে। দুই ম্যাচের চার ইনিংসে এক সেঞ্চুরিসহ ২৯৪ রান করেছেন তিনি।

সৌদি শাকিলের অবস্থানও পিছিয়েছে। সাত ধাপ পিছিয়ে ত্রয়োদশ স্থান থেকে চলে গেছেন ২০তম স্থানে। তার বর্তমান রেটিং পয়েন্ট ৬৬১। এদিকে উন্নতি করেছেন সালমান আঘা। ৪০তম স্থান থেকে নবম স্থানে এসেছেন সালমান। ওপেনার আবদুল্লাহ শফিক ১২ ধাপ পিছিয়ে ৪২তম স্থানে নেমে গেছেন।

সাদা পোশাকে ব্যাটারদের মধ্যে ব়্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট। ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়ে নিজের অবস্থান আরও পাকাপোক্ত করেছেন রুট।

বর্তমানে তার রেটিং পয়েন্ট ৯২২। ৮৫৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন। ৭৬৮ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করেছেন তার সতীর্থ ড্যারিল মিচেল।