ট্যাম্পাকোর হতাহতদের পরিবারকে অনুদান

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : ট্যাম্পাকো দুর্ঘটনায় হতাহত ও নিখোঁজদের স্বজনদের আর্থিক অনুদান দিলেন টঙ্গী বিসিক মালিক কল্যাণ সমিতি।

শনিবার দুপুরে বিসিকের ডেসকো সাব-স্টেশন চত্বরে আনুষ্ঠানিকভাবে নগদ এ অনুদান বিতরণ করা হয়।

অনুদান বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল।

এমপি রাসেল ট্যাম্পাকো দুর্ঘটনায় নিহত ৩৪ জন ও নিখোঁজ ৯ শ্রমিকের প্রত্যেকের পরিবারকে ২৭ হাজার টাকা ও আহতদের ১১ হাজার টাকা করে অনুদানের নগদ টাকা বিতরণ করেন।

এ ছাড়াও ওই দুর্ঘটনায় নিহত রেডিসন পোশাক কারখানার শ্রমিক (পথচারী) আসমার পরিবারকে নগদ ৫০ হাজার টাকার অনুদান দেওয়া হয়।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা বিসিকের উপ-ব্যবস্থাপক মো. আবুল বাশার, টঙ্গী বিসিক ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম, টঙ্গী বিসিক মালিক সমিতির সহ-সভাপতি রাষ্ট্রায়ত্ব ন্যাশনাল টিউব কারখানার প্রাক্তন সিবিএ সভাপতি আব্দুল কুদ্দুস প্রমুখ।

উল্লেখ্য, টঙ্গী বিসিকের ট্যাম্পাকো ফয়েল কারখানায় গত ১০ সেপ্টেম্বর ভোরে বিস্ফোরণে আগুন ধরে যায়। এতে প্রতিষ্ঠানটির চারটি ভবনের তিনটি ধসে পড়ে। টানা দীর্ঘ চারদিন ফায়ার সাভির্সের ২৫টি ইউনিটের কর্মীরা চেষ্টা চালিয়ে ওই কারখানার আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুন নিয়ন্ত্রণের পর বাংলাদেশ সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ারিং বিগ্রেডের সদস্যরা ১২ সেপ্টেম্বর উদ্ধার অভিযান শুরু করেন। ধ্বংসস্তুপের নিচে নিখোঁজ আরো একজনের লাশ থাকার সম্ভাবনা থাকা সত্বেও গত ১০ অক্টোবর উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়।

এ দুর্ঘটনায় ৪০ জনের লাশ এবং কিছু হাড় ও শরীরের দেহাবশেষ উদ্ধার হয়। আহতাবস্থায় চিকিৎসা দেওয়া হয় ৩৬ জনকে। নিখোঁজ রয়েছে ৯ জন। পুড়ে যাওয়া আট লাশ ডিএনএ টেস্টের জন্য ঢামেক মর্গে সংরক্ষণ করা হয়েছে। কর্তৃপক্ষের অবহেলায় সংঘটিত দুর্ঘটনায় শ্রমিক হতাহতের অভিযোগে কারখানার মালিককে প্রধান আসামি করে টঙ্গী মডেল থানায় পৃথক দুটি হত্যা মামলা দায়ের করা হয়।